মূলধারার রাজনীতি থেকে সরে গেছে বিএনপি

ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮,   ২১ জ্বিলহজ্জ ১৪৪২

মূলধারার রাজনীতি থেকে সরে গেছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩০ ১ এপ্রিল ২০২১   আপডেট: ১৯:৪৩ ১ এপ্রিল ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

সাংগঠনিক কর্মকাণ্ড না থাকায় দিনে দিনে মূলধারার রাজনীতি থেকে সরে যাচ্ছে বিএনপি। তৃণমূল থেকে শুরু করে দলের জাতীয় নির্বাহী কমিটি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, শ্রমিক দল- সব জায়গায় কাজের চেয়ে গ্রুপিং হচ্ছে বেশি। এতে অভ্যন্তরীণ কোন্দল ও সংঘাতের ঘটনা বেড়েই চলেছে।

দলীয় সূত্রমতে, রাজনৈতিক কর্মকাণ্ড না থাকায় পদ-পদবি নিয়ে নিজেদের মধ্যে সংঘাত-কোন্দলে জড়াচ্ছেন দলের নেতাকর্মীরা। সংকট সমাধানের পথ খুঁজে না পাওয়ায় বিষয়টি নিয়ে চিন্তিত দলের হাইকমান্ড। অবস্থার পরিবর্তন না হলে বিএনপি রাজনীতি থেকে হারিয়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করছেন নীতিনির্ধারকরা।

সূত্রটি আরো জানায়, রাজপথে শক্তিশালী অবস্থান তৈরি করার বদলে দলীয় কর্মীরা পদ ও অর্থের লোভে নিজেরাই নিজেদের প্রতিপক্ষে পরিণত হচ্ছেন। দলের ভেতর এতটাই বিভেদ ও বিভক্তি সৃষ্টি হয়েছে যে তৃণমূল পর্যায়ে শান্তিপূর্ণভাবে একটি বৈঠকও করতে পারেন না দলের নেতাকর্মীরা।

রাজনীতির নামে প্রতারণায় জড়িয়ে পড়ছেন দলটির কর্মীরা। প্রতিষ্ঠাবার্ষিকী ও রাজনৈতিক কর্মসূচির নামে চাঁদাবাজি বিএনপির রাজনৈতিক সংস্কৃতিতে পরিণত হয়েছে। আর এসবের প্রভাব পড়ছে দলের সব স্তরে। যার ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে বিএনপি।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির দায়িত্বশীল এক নেতা জানান, স্ব স্ব স্বার্থ উদ্ধারে ইচ্ছাকৃতভাবে নেতাকর্মীদের নিষ্ক্রিয় করে রাখছেন দলের নীতিনির্ধারকরাই। দলে প্রভাব বিস্তারে নিজেদের অনুগতদের লেলিয়ে দিয়ে বিরোধীদের পদ-পদবি থেকে বঞ্চিত করা হচ্ছে। এতে বাড়ছে বিরোধ, আরো বিশৃঙ্খল হয়ে পড়ছে বিএনপি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন