খোশগল্প-সেলফি তোলায় শেষ বিএনপির কর্মসূচি

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

খোশগল্প-সেলফি তোলায় শেষ বিএনপির কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৬ ৭ মার্চ ২০২১   আপডেট: ১৩:৫২ ৭ মার্চ ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

জনসম্পৃক্ত কোনো ইস্যু না পেয়ে দিনে দিনে নিষ্ক্রিয় দলে পরিণত হচ্ছে বিএনপি। দলের অভ্যন্তরীণ কর্মসূচি (সভা-সমাবেশ) হলেও কার্যকর কোনো কিছুই হচ্ছে না। বরং সেসব কর্মসূচিতে খোশগল্প ও সেলফি তোলায় ব্যস্ত থাকেন নেতাকর্মীরা।

জানা গেছে, সরকারের নির্বাহী আদেশে দ্বিতীয়বারের মতো সাজার স্থগিত পেয়েছেন দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ মুক্তির পেছনে বিএনপি কিংবা তারেক রহমান কোনো ভূমিকা রাখেননি। খালেদা জিয়ার ভাইয়ের পরিবার ভূমিকা রেখেছে।

দলীয় সূত্রমতে, মাঠের রাজনীতিতে বিএনপি সম্পূর্ণভাবে ব্যর্থ দলে পরিণত হয়েছে। শুধু তাই নয়, দলটির রাজনৈতিক ভঙ্গুরতা এমন পর্যায়ে এসে পৌঁছেছে যে, দলীয় কর্মসূচি বলতে কিছুই অবশিষ্ট নেই। মাঝেমধ্যে ‘লোক দেখানো’ রাজনৈতিক কর্মসূচি আহ্বান করা হয়, সেসব সভা-সমাবেশে নেতাকর্মীরা এসে ব্যস্ত হয়ে পড়েন খোশগল্প আর সেলফি তোলায়। বাকি যারা আসেন না, তারা নিজেদের ব্যবসা-বাণিজ্য নিয়ে সময় পার করেন।

এদিকে সরকারের নির্বাহী আদেশে মুক্তি পাওয়ায় দলের সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সুযোগটি কাজে লাগিয়ে নিজের আলাদা সাম্রাজ্য গড়ে তুলেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও খালেদার জ্যেষ্ঠপুত্র তারেক রহমান। তিনি টাকার বিনিময়ে অযোগ্য এবং হাইব্রিড নেতাদের পদ-কমিটি ও মনোনয়ন প্রদান করছেন। এর ফলে দলের পরীক্ষিত ও ত্যাগী নেতারা তারেকের স্বৈরতন্ত্রে বিরক্ত হয়ে দলবিমুখ হয়ে নিজেদের গুটিয়ে নিচ্ছেন। আবার কেউবা পদত্যাগ করে রাজনীতি থেকেই নিষ্ক্রিয় হয়ে যাচ্ছেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, দলের অভ্যন্তরে কী হচ্ছে, তা কেবল আমরাই জানি। তারেক রহমানের দাপটে সবাই অতিষ্ঠ। কিন্তু পদ-পদবি হারানোর ভয়ে তার বিরুদ্ধে মুখ খোলা যাচ্ছে না।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, জনগণের মন থেকে বিএনপি নামক রাজনৈতিক দলের অস্তিত্বই মুছে গেছে। আর কেনই বা মুছবে না, তাদের অতীত অপকর্ম ছিল জঘন্য। দুর্নীতি, সন্ত্রাস-জঙ্গিবাদ, এতিমের টাকা আত্মসাৎ, মানুষ পুড়িয়ে হত্যা, কী করেনি বিএনপি? এজন্য বিগত দিনে অনুষ্ঠিত সবগুলো নির্বাচনে ব্যালট-ইভিএমের মাধ্যমে জনগণ বিএনপিকে দাঁতভাঙা জবাব দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/এইচএন