জোটের শরিক দলগুলোকে অকার্যকর ভাবছে বিএনপি

ঢাকা, সোমবার   ১২ এপ্রিল ২০২১,   চৈত্র ২৯ ১৪২৭,   ২৮ শা'বান ১৪৪২

জোটের শরিক দলগুলোকে অকার্যকর ভাবছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০০ ৪ মার্চ ২০২১   আপডেট: ১৩:৩৪ ৪ মার্চ ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

প্রায় দেড় যুগ ধরে আন্দোলন গড়ে তোলার চেষ্টা করে সফল হয়নি বিএনপি। আর ব্যর্থতার সেই দায় জোটে থাকা সব শরিক দলের ওপর চাপিয়ে দিতে চাইছে বিএনপির একটি পক্ষ। পক্ষটি মনে করছে, জোটের শরিক দলগুলো বিএনপির সঙ্গে রাজনীতিতে অকার্যকর।

সূত্র জানায়, ২০ দলীয় জোটের ওপর অতিরিক্ত নির্ভরতা, জোটের দলগুলোর আন্দোলনে অনীহা, সাংগঠনিক দুর্বলতার কারণে জোটগত রাজনীতিতে ব্যাকফুটে চলে গিয়েছে বিএনপি। তাই রাজনৈতিক স্বকীয়তা ফিরে পেতে অকার্যকর জোটের দলগুলোর ব্যাপারে চিন্তা-ভাবনা করছে বিএনপি নেতারা।

২০ দলীয় জোটে বিএনপির কৌশলগত নীরবতার বিষয়ে দলটির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, সত্যি বলতে ২০ দলীয় জোটের আর কোনো প্রয়োজন নেই বিএনপির। সেজন্য আমরা ২০ দলকে নিয়ে মাথা ঘামাচ্ছি না। সম্প্রতি আমরা বরিশাল ও রাজশাহীতে সমাবেশ করেছি। দুই সমাবেশে জোট নেতাদের কেউ আসেননি। অন্যান্য সমাবেশে জামায়াত কিংবা বাকি ২০ দলীয় নেতাদের কোনো অবস্থান ছিল না। মূলত আমরা দীর্ঘদিন জোটের রাজনীতি করেও খুব বেশি লাভবান হতে পারিনি। তাই ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে ২০ দলীয় জোটের রাজনীতিতে দূরত্ব বজায় রাখছে বিএনপি।

তিনি আরো বলেন, শুনতে খারাপ লাগলেও এটি সত্য যে, ২০ দলীয় জোটে বিএনপি ব্যতীত অন্য কোনো দলের খুব বেশি গ্রহণযোগ্যতা নেই। বলা চলে, জোটের দলগুলো বিএনপির জন্য এক ধরণের বোঝা স্বরূপ। তাই সংগঠন গোছাতে বিএনপি কৌশলগতভাবে জোটকে বাইরে রেখে কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। জোটের নেতারা চাইলেই ইচ্ছামতো সিদ্ধান্ত নিতে পারবেন। যেকেউ চাইলেই নিজের পথ বেছে নিতে পারেন।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলটির স্থায়ী কমিটির আরেক সদস্য বলেন, বিএনপি এখন থেকে কারো বোঝা বইবে না। ২০ দলকে নিয়ে আমাদের যে পরিকল্পনা ছিল তার পুরোটাই ভেস্তে গেছে। ২০ দলীয় জোটের দলগুলো নামসর্বস্ব। এদের নেই সাংগঠনিক শক্তি, নেই গ্রহণযোগ্যতাও। ছোট দলগুলো এখন অনেকটাই পরগাছার মতো।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/এইচএন