শহিদ সেলিম-দেলোয়ারের মৃত্যুবার্ষিকীতে ছাত্রলীগের শ্রদ্ধা

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

শহিদ সেলিম-দেলোয়ারের মৃত্যুবার্ষিকীতে ছাত্রলীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৮ ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১২:৩৯ ২৮ ফেব্রুয়ারি ২০২১

শহিদ সেলিম-দেলোয়ারকে ছাত্রলীগের স্মরণ- ছবি: ডেইলি বাংলাদেশ

শহিদ সেলিম-দেলোয়ারকে ছাত্রলীগের স্মরণ- ছবি: ডেইলি বাংলাদেশ

স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহিদ এইচ এম ইব্রাহিম সেলিম ও কাজী দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছে ছাত্রলীগ।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলের সামনে শহিদ সেলিম স্মৃতিফলক ও জহুরুল হক হলের সামনে শহিদ দেলোয়ার স্মৃতিফলকে শ্রদ্ধা নিবেদন করেন দলটির নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ কেন্দ্রীয়, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

উল্লেখ্য, ১৯৮৪ সালের ২৮ ফেব্রুয়ারি স্বৈরাচার বিরোধী আন্দোলনে ছাত্র সংগ্রাম পরিষদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশের ট্রাক তুলে দেয়া হয়। ট্রাকচাপায় নিহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রনেতা এইচ এম ইব্রাহিম সেলিম ও কাজী দেলোয়ার হোসেন। সেদিন এ দুই ছাত্রনেতা ছিলেন মিছিলের পেছন দিকে। মিছিলটি ফুলবাড়িয়া এলাকায় পৌঁছানোর পরই বর্তমান ফায়ার ব্রিগেড অফিসের পাশ থেকে পুলিশের সেই ট্রাক অতর্কিতভাবে পেছন থেকে মিছিলের ওপর দিয়ে দ্রুতগতিতে চালিয়ে দেয়া হয়। এতে ঘটনাস্থলেই নিহত হন সেলিম ও দেলোয়ার।

সেলিম ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের শেষ বর্ষের ছাত্র এবং দেলোয়ার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। তাদের আত্মত্যাগ বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে গণতন্ত্র পুনরুদ্ধারের ক্ষেত্রে অসামান্য অবদান রাখে। সেই ঘটনার পর থেকে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের সমাবেশে আর রাজপথের এরশাদবিরোধী মিছিলে ছাত্ররা স্লোগান দিতে থাকে; ‘সেলিম, দেলোয়ার, তিতাস; আন্দোলনের লাল পলাশ’।

ডেইলি বাংলাদেশ/জাআ/এমকেএ