বিএনপিকে পঙ্গু দল ভাবেন কূটনীতিকরা

ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১,   ফাল্গুন ১৬ ১৪২৭,   ১৬ রজব ১৪৪২

বিএনপিকে পঙ্গু দল ভাবেন কূটনীতিকরা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৯ ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:০৯ ১৯ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

রাজনৈতিক দল হিসেবে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা এবং কার্যত কোনো ভূমিকা পালন না করায় বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন কূটনীতিকরা। তাদেরকে খুশি করতে গত ১২ বছর ধরে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে দলটি। ফলে কূটনীতিকরা মনে করছেন যে, বিএনপি একটি অথর্ব ও অকার্যকর পঙ্গু দল। এই দলের সঙ্গে সম্পর্ক রাখা না রাখা সমান কথা।

বিশ্লেষকদের মতে, গত এক যুগ সময়কালে বাংলাদেশ অর্থনৈতিকভাবে বেশ সক্ষমতা অর্জন করেছে এবং এখন বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে বাংলাদেশকে অন্য দেশের মুখাপেক্ষী হতে হচ্ছে না। আর এ কারণেই কূটনীতিকরাও বাংলাদেশকে যেকোনো বিষয়ে চাপ দিতে পারেন না। অথচ বিএনপির রাজনীতি সব সময়ই কূটনীতিকদের ওপর নির্ভরশীল ছিলো। এমনকি সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনের আগে এই দলের নেতারা অন্তত ১৭ বার কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন, কথা বলেছেন এবং তাদের মন জয়ের চেষ্টা করেছেন। এছাড়াও নির্বাচন পরবর্তী সময়েও এই দলের নেতারা একাধিক কূটনীতিকের সঙ্গে দেখা করেছেন, তবে এসব বৈঠক থেকে কোনোই ইতিবাচক সাড়া পায়নি দলটি।

জানা গেছে, এখন আবার নতুন করে দেশের বিভিন্ন ইস্যু নিয়ে বিএনপির নেতারা কূটনীতিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। কিন্তু কূটনীতিকরা বিএনপির ব্যাপারে কিছুতেই ইতিবাচক নয় এবং বিএনপিকে গুরুত্ব দিচ্ছেন না।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, গত এক যুগ ধরে বাংলাদেশ প্রায় সব ক্ষেত্রেই ঈর্ষণীয় সাফল্য লাভ করেছে। তাই বাংলাদেশকে নিয়ে নাক গলানোর মতো কোনো ইস্যু তাদের কাছে নেই। আর এ কারণেই বিএনপির মায়াকান্না কোনোভাবেই পাত্তা দিচ্ছেন না কূটনীতিকরা।

তারা বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এখন বেশ এগিয়ে গেছে এবং বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশকে তারা একটি বড় বাজার হিসেবে দেখতে চায়, রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে নয়।

ডেইলি বাংলাদেশ/এএএম/আরএইচ/এইচএন