জিয়ার জন্মদিন ঘিরে বিএনপির চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস

ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১,   ফাল্গুন ১৬ ১৪২৭,   ১৬ রজব ১৪৪২

জিয়ার জন্মদিন ঘিরে বিএনপির চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৪ ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:২৯ ১৯ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

১৯ জানুয়ারি দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মদিন উপলক্ষে বিএনপির কারাবন্দি ও দুস্থ-অসহায় নেতাকর্মীদের পরিবারকে উপহার দেয়ার নামে তারেক রহমানের নতুন চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস হয়েছে।

গত ১২ জানুয়ারি রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের হোয়াটস অ্যাপ থেকে চাঁদার এ পরিকল্পনা ফাঁস হয়।

দলীয় নির্ভরযোগ্য সূত্র জানায়, নেতাকর্মীদের সহায়তার নামে তারেক রহমানের প্রস্তুতকৃত চাঁদার তালিকা ফাঁস হয়ে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন দলটির বিভিন্ন পর্যায়ের নেতারা। এতে দলের বিত্তশালী নেতাদের প্রাথমিক তালিকা প্রস্তুত করেছেন তারেক রহমান।

জানা গেছে, ব্যবসা-বাণিজ্য ও দলের পদ অনুযায়ী নেতাদের এই তালিকা করা হয়েছে, যেখানে প্রায় ৩ হাজার নেতাকর্মীদের কাছ থেকে মোট ১৫ কোটি টাকার চাঁদা সংগ্রহ করা হবে। তারেক জিয়ার নির্দেশনা অনুযায়ী জিয়াউর রহমানের জন্মদিনের এক সপ্তাহ পরে রিজভী আহমেদের মাধ্যমে এই চাঁদা আদায় করার বিষয়ে আদেশ দেয়া হয়েছে সেই হোয়াটস অ্যাপ বার্তায়।

বার্তা অনুযায়ী, মির্জা আব্বাস, আব্দুল আউয়াল মিন্টু, তাবিথ আউয়াল, এম মোর্শেদ খান, আবুল খায়ের ভূঁইয়ার মতো ৫ জন বিত্তশালী নেতাদের জনপ্রতি ২ কোটি করে মোট ১০ কোটি টাকা সহায়তা ফান্ডে জমা দেয়ার নির্দেশনা দিয়েছেন তারেক।

উল্লেখ্য, একই হোয়াটস অ্যাপ বার্তার  নির্দেশনায় দলের স্থায়ী কমিটির সদস্য, জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সংসদে যোগদানকারী এমপিদেরকে বিভিন্ন হারে বাকি ৫ কোটি টাকা চাঁদা সহায়তা ফান্ডে জমা দিতে বলা হয়েছে বলেও জানা গেছে।

তারেক রহমানের এ উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র একজন নেতা বলেন, আমাদের নেতার জন্মদিন উপলক্ষে বিএনপির তরফ থেকে গরিব-দুস্থ, কারাবন্দি নেতাকর্মীদের প্রতি বছর সহায়তা করা হয়ে থাকে। এ বছরও আমাদের সেই পরিকল্পনা রয়েছে। তবে দুস্থ-অসহায় নেতাকর্মীদের সহায়তার নাম করে বিত্তশালীদের কাছ থেকে অধিক হারে প্রয়োজনের তুলনায় অনেক বেশি চাঁদা আদায় করা হচ্ছে, যা অমানবিক।

ডেইলি বাংলাদেশ/এএএম/আরএইচ/এইচএন