সুবর্ণজয়ন্তী উদযাপন কেন্দ্র করে যুক্তরাজ‌্য বিএনপিতে তোলপাড়

ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১,   ফাল্গুন ১৬ ১৪২৭,   ১৬ রজব ১৪৪২

সুবর্ণজয়ন্তী উদযাপন কেন্দ্র করে যুক্তরাজ‌্য বিএনপিতে তোলপাড়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১০ ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৩৪ ১৭ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে কেন্দ্র করে যুক্তরাজ‌্য বিএনপির একটি শাখার উপ-কমিটি নিয়ে শুরু হয়েছে তোলপাড়। এরই মধ্যে অনুমোদিত উদযাপন উপ-কমিটি থে‌কে অন্তত ১৮ নেতা পদত‌্যাগ ক‌রে‌ছেন।

এদিকে এ উপ-ক‌মি‌টি গঠনের পর যুক্তরাজ‌্য বিএনপির নেতৃত্ব নিয়ে সিনিয়র অনেক নেতাসহ মাঠ পর্যায়ের কর্মীরা সমা‌লোচনায় মুখর হ‌য়ে‌ছেন। দ‌লে চলমান গঠনতন্ত্রের সঙ্গে সাংঘ‌র্ষিক ও অস্বচ্ছ কার্যক্রম নি‌য়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকে তুলেছেন প্রশ্ন।

জানা গে‌ছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বিএনপির জাতীয় ক‌মি‌টির আহ্বায়ক ও স্থায়ী কমি‌টির সদস্য ড. খোন্দকার মোশাররফ হো‌সেন ও সদস‌্য স‌চিব মু‌ক্তি‌যোদ্ধা আব্দুস সালা‌মের যৌথ স্বাক্ষ‌রে গত ১১ জানুয়ারি দলের যুক্তরাজ‌্য শাখার সুবর্ণজয়ন্তী উদযাপন ক‌‌মি‌টি গঠন করা হয়। ক‌মি‌টি‌তে দুই নেতার যৌথ স্বাক্ষর থাক‌লেও অনু‌মোদ‌নের তা‌রিখ ছিল না।

এদিকে ২৬৯ সদস্য বিশিষ্ট এ ক‌মি‌টি প্রকা‌শের সঙ্গে স‌ঙ্গে যুক্তরাজ‌্য বিএন‌পিতে তীব্র প্রতি‌ক্রিয়া সৃ‌ষ্টি হয়। এরপরই এ ক‌মি‌টি থে‌কে একে একে পদত‌্যাগ ক‌রে‌ছেন প্রভাবশালী ১৮ নেতা।

জানতে চাইলে পদত‌্যাগী নেতা শরীফুজ্জামান চৌধুরী তপন জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ২৬৯ সদস্য বিশিষ্ট একটি বিশাল কমিটি গঠন করা হয়। অথচ যুক্তরাজ্য বিএনপির মূল কমিটি ১৫১ সংখ্যা বিশিষ্ট। এটি প্রায় দ্বিগুণ। এ কমিটিতে যোগ্যদের প্রাধান্য দেয়া হয়নি।

উপ-কমিটি থেকে পদত‌্যাগ করা নেতা আব্দুল কা‌দির জানান, সাধারণত মূল কমিটির সভাপতি ও সেক্রেটারি পদাধিকার বলে যেকোনো উপ-কমিটির সদস্য হয়ে থাকেন, কিন্তু এখানে সেটি মানা হয়নি। প্রশ্ন হচ্ছে, যদি যুক্তরাজ্য বিএনপির মূল কমিটির সভাপতি ও সেক্রেটারিই উপ-কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবের দায়িত্বে থাকেন, তাহলে আর আলাদা করে উপ-কমিটির কোনো যৌ‌ক্তিকতা আছে বলে আমরা মনে করি না।

পদত্যাগ করা অপর এক নেতা ব‌লেন, ২৬৯ সদস্য বিশিষ্ট কমিটিতে অনেক বহিষ্কৃত নেতাকর্মীদের রাখা হলেও অনেক পুর‌নো নেতাকে রাখা হয়নি। এ কমিটিতে দ্বৈত নীতি এবং গঠন প্রক্রিয়ায় জড়িতদের ব্যক্তিগত ইচ্ছার প্রতিফলন ঘটানো হয়েছে, যা রাজনৈতিক সংস্কৃতির পরিপন্থী।

জানতে চাইলে যুক্তরাজ‌্য বিএন‌পির সা‌বেক যুগ্ম সাধারণ সম্পাদক না‌সিম আহমদ চৌধুরী ব‌লেন, আমি নিজ দায়িত্বে সজ্ঞানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপ-কমিটি থেকে আমার নাম প্রত্যাহার করেছি।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন