ফখরুলকে হঠাতে গোপন কার্যক্রমে লিপ্ত রিজভী

ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭,   ২৪ রজব ১৪৪২

ফখরুলকে হঠাতে গোপন কার্যক্রমে লিপ্ত রিজভী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩২ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:৫৭ ১৬ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী মার্চে সম্ভাব্য অনুষ্ঠিতব্য বিএনপির জাতীয় কাউন্সিলকে টার্গেট করে মির্জা ফখরুলকে সরিয়ে মহাসচিব হয়ে পছন্দ মতো স্থায়ী কমিটি গঠন করতে গোপন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন রিজভী আহমেদ। জানা গেছে, সেই পরিক্রমায় গোপনে ৬৪টি জেলা কমিটির সদস্যদের কাছে নতুন কমিটি গঠন সংক্রান্ত চিঠিও পাঠিয়েছেন রিজভী।

ওই চিঠিতে স্থায়ী কমিটি গঠন করার জন্য গণস্বাক্ষর অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন তিনি। গণস্বাক্ষর সম্বলিত কাগজটি লন্ডনে পাঠানো হবে বলেও জানা গেছে।

বিএনপির একাধিক সংস্কারপন্থী দায়িত্বশীল নেতা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয় এবং এরপরও কোনো আন্দোলন গড়ে তুলতে না পারা, এক বছর ধরে বিএনপির নিথর অবস্থার জন্য বিএনপির মহাসচিব এবং অন্যান্য স্থায়ী কমিটির সদস্যদের দায়ী মনে করেন রিজভী আহমেদ।

রিজভীর মতে, মির্জা ফখরুল, মওদুদ আহমেদ, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাসের মতো নেতারা দীর্ঘ সময় একই পদে থাকায় দলের দায়-দায়িত্বে অবহেলা করছেন। এছাড়া বিভিন্ন কমিটিতে পছন্দ মতো লোক বসিয়ে বিএনপিকে অথর্ব দলে পরিণত করেছেন তারা। পাশাপাশি জাতীয় সংসদ নির্বাচনে কোটি কোটি টাকা ঘুষ নিয়ে অযোগ্য ও অপরীক্ষিত নেতাদের মনোনয়ন দেয়ায় বিএনপিকে মুখ থুবড়ে পড়তে হয়েছে বলেও মনে করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক কোতোয়ালি থানা বিএনপির একজন সিনিয়র নেতা বলেন, বিএনপির মহাসচিব গা বাঁচিয়ে থাকছেন। প্রতি রাতেই বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করার নামে বিভিন্ন দূতাবাস ও প্রভাবশালী নেতাদের সঙ্গে নিয়মিত বৈঠক করেন।

এদিকে রিজভী আহমেদ বিএনপিকে জাগিয়ে তোলার লক্ষ্যে প্রায়শই রাজধানীর বিভিন্ন পয়েন্টে মিছিল করেন। তার মিছিলের চেষ্টায় বরাবরই খুশি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপির সংস্কারপন্থী এক নেতা বলেন, কিছুদিনের মধ্যে বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হতে পারে। সেরকম তথ্যও পেয়েছি। বিএনপির রাজনৈতিক নেতৃত্ব নিয়ে তৃণমূলে এখন প্রশ্ন উঠছে। দলের এই বিপর্যয়ের জন্য আসলে কারা দায়ী? দলকে চালান সিনিয়র নেতৃবৃন্দ, সুতরাং দলের ব্যর্থতার দায় তারা এড়াতে পারেন না। আমিও মনে করি, বিএনপিকে নতুন রূপে ফিরিয়ে আনতে গেলে বর্তমান কমিটির সদস্যদের সরিয়ে দিয়ে  তুলনামূলক তরুণদের দায়িত্ব দেয়া উচিত।

ডেইলি বাংলাদেশ/এএএম/আরএইচ/এইচএন/জেডআর