ডা. জোবাইদাকে নিয়ে বিএনপিতে বিতর্ক

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

ডা. জোবাইদাকে নিয়ে বিএনপিতে বিতর্ক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৩ ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:০৬ ৫ ডিসেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানকে নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে বিএনপিতে। দলের সংকটময় পরিস্থিতিতে তার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূলের নেতাকর্মীরা।

তাদের দাবি, একদিকে দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে ছিলেন, অন্যদিকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পলাতক রয়েছেন। এমন পরিস্থিতিতে দেশের রাজনীতিতে নেতৃত্বশূন্য হয়ে পড়ে বিএনপি।

ওই সময় জোবাইদা রহমান দেশে ফিরে দলের হাল ধরতে পারতেন, নেতাকর্মীদের পাশে দাঁড়াতে পারতেন। তবে তিনি তা না করে লন্ডনে আয়েশি জীবনযাপন করছেন। দলের দুর্দিনে তার এমন ভূমিকা নিয়ে দলের মধ্যে এখনও চলছে নানা গুঞ্জন।

দলের বিশ্বস্ত সূত্রে জানা যায়, বিএনপিতে তারেক রহমানের চেয়ে জোবাইদা রহমানের গ্রহণযোগ্যতা অনেক বেশি‌ ছিল। দলের অনেকেই তাকে সম্মান করতেন। তবে তার সাম্প্রতিক কর্মকাণ্ড অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।

বিশ্বস্ত সূত্রে আরো জানা গেছে, দলের এ ক্রান্তিকালে হাল ধরতে জোবাইদা রহমানের ইচ্ছে থাকা সত্ত্বেও সম্ভব হচ্ছে না। কারণ এতে তারেক রহমানেরই সম্মতি নেই। তিনি চান না জোবাইদা রহমান দেশে ফিরে দলের দায়িত্ব গ্রহণ করুক।

এ বিষয়ে গত বুধবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহসানুল হক মিলন বলেন, দেশের বর্তমান অবস্থায় জোবাইদা রহমানের প্রয়োজন।

তবে এ নিয়ে রাজনৈতিক বিশ্লেষকেরা ভিন্নমত পোষণ করেছেন। তাদের মতে, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি। দুর্নীতির দায়ে বিএনপি নেত্রীও দুই বছরের অধিক সময় কারাভোগের পর সরকারের অনুকম্পায় জামিনে রয়েছেন। তারা বলেন, যে দলে দলীয় প্রধানরাই চরম দুর্নীতিতে নিমজ্জিত, সেখানে জনগণ কীভাবে তাদের সমর্থন করবে। জিয়া পরিবারের যেই রাজনীতিতে আসুক না কেন, জনগণের আর সমর্থন পাবে না।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন/AN