অগণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা দখলে মরিয়া বিএনপি

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১৩ জমাদিউস সানি ১৪৪২

অগণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা দখলে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৮ ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ২০:০২ ৩০ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতায় যেতে বারবার ব্যর্থ হয়ে এবার অগণতান্ত্রিক উপায়ে ক্ষমতা দখলের সুযোগ খুঁজছে বিএনপি। দলের শীর্ষ পর্যায়ের নেতাদের বক্তব্যে এমনটাই স্পষ্ট হয়ে উঠেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সম্প্রতি এক আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, একটি সুযোগ ও একটি পরিবেশের অপেক্ষায় আছি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভোটের রাজনীতিতে বারবার শোচনীয় পরাজয় হয়েছে বিএনপির। তাই অগণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা দখল করতে দলের নেতাকর্মীরা নানা ধরনের ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছেন। আর গয়েশ্বর চন্দ্র রায় অবচেতন মনে সেই ষড়যন্ত্রের কথাই প্রকাশ করে দিয়েছেন।

তাদের মতে, জনগণ থেকে একেবারে বিচ্ছিন্ন বিএনপি নেতারা প্রতিনিয়ত ষড়যন্ত্রের মাধ্যমেই ক্ষমতায় যেতে মরিয়া। বিএনপি জন্মলগ্ন থেকেই সুযোগসন্ধানী ও অগণতান্ত্রিক রাজনীতিতে বিশ্বাসী। তাই তারা দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে সুযোগ নিতে চায়। সর্বদা ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। 

আর বিএনপির অগণতান্ত্রিক রাজনীতির বলি বারবারই হয়েছে রাষ্ট্র ও জনগণ। তবে যতই অপচেষ্টা করুক, তাদের অসৎ ইচ্ছা আর কখনোই পূরণ হবে না বলেও মন্তব্য করেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

গয়েশ্বর চন্দ্র রায় কোন সুযোগের কথা বলেছেন- জানতে চাইলে পরিচয় গোপন করার শর্তে দলের আরেক নীতিনির্ধারক বলেন, গয়েশ্বর চন্দ্র রায় সবসময়ই বেশি কথা বলেন। কথা বলার সময় রাজনীতিকদের সচেতন হয়ে কথা বলা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বেশি কথা বললেই নেতা হওয়া যায় না। তাই কথা বলার সময় রাজনীতিকদের সচেতন হয়ে কথা বলা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন/AN/এসআর