তৃণমূল পুনর্গঠনে অগ্রগতি নেই বিএনপির

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

তৃণমূল পুনর্গঠনে অগ্রগতি নেই বিএনপির

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০৬ ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৯:৪৫ ২৯ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির মেয়াদোত্তীর্ণ জেলা ও এর অধীনে থাকা পৌর-থানা-উপজেলাসহ সব ইউনিটে দ্রুত সময়ের মধ্যে নতুন কমিটি গঠন করতে এরইমধ্যে কেন্দ্র থেকে নির্দেশনা দেয়া হলেও  শীর্ষ নেতা ও দায়িত্বপ্রাপ্তদের বিভক্তি ও অবহেলায় পুনর্গঠনের কাজ আটকে আছে।

এমন পরিস্থিতিতে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের পাশাপাশি হতাশাও বাড়ছে। করোনা পরিস্থিতির মধ্যে অবহেলায় সময়ক্ষেপণ না করে দ্রুত কমিটি দেয়ার তাগিদ তাদের।

দলীয় সূত্র জানায়, দলীয় কোন্দলের কারণে ও সিনিয়র নেতাদের গাফিলতিতে পুনর্গঠনের কাজ আটকে আছে। এছাড়া বর্তমানে দলের অন্তত দু’ডজন কেন্দ্রীয় নেতা করোনায় আক্রান্ত। পাশাপাশি আগে যারা আক্রান্ত হয়েছেন তারা শারীরিকভাবে পুরোপুরি সুস্থ নন। ফলে দুই এক জায়গায় পুনর্গঠনের কাজ শুরু হলেও বেশিরভাগেরই অগ্রগতি নেই।

বিএনপির ৮২টি সাংগঠনিক জেলা শাখার মধ্যে বেশিরভাগই মেয়াদোত্তীর্ণ। এর মধ্যে ৩১ জেলা শাখায় রয়েছে আহ্বায়ক কমিটি। 

নাম প্রকাশে অনিচ্ছুক দলের একাধিক নীতিনির্ধারক জানান, দল পুনর্গঠন নিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের  গড়িমসিও একটা বড় কারণ। তবে আগামী মার্চের আগেই সব জেলার পুনর্গঠনের কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন তিনি। মার্চের যেকোনো দিন দলের কাউন্সিল করারও চিন্তা রয়েছে।

তারা আরো জানান, দলের গুরুত্বপূর্ণ এ বিষয় নিয়ে লন্ডনে পলাতক তারেক রহমানের তেমন কোনো তদারকি নেই। তিনি যাদের দায়িত্ব দিয়েছেন, তারা আবার তারেককে পাশ কাটিয়ে পছন্দের নেতাদের কমিটিতে স্থান দিতে তৎপরতা চালাচ্ছেন। সব মিলিয়ে অভ্যন্তরীণ কোন্দলও রয়েছে।

করোনা মহামারির কারণে প্রায় ছয় মাস কমিটি গঠন ও পুনর্গঠনসহ সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকার পর ২০ সেপ্টেম্বর থেকে আবার শুরু করে বিএনপি। সব পুনর্গঠনের কাজ দ্রুত শেষ করার নির্দেশনা রয়েছে। কিন্তু শীর্ষ নেতাসহ দায়িত্বপ্রাপ্ত নেতাদের অদক্ষতা ও বিভক্তিতে পুনর্গঠন একেবারেই থমকে আছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন/AN/এমকেএ