বিএনপির রাজনৈতিক পুতুলে পরিণত হয়েছে খালেদা

ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

বিএনপির রাজনৈতিক পুতুলে পরিণত হয়েছে খালেদা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৬ ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৯ ২৯ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দলের সিনিয়র নেতাদের রাজনৈতিক অদক্ষতা, সঠিক সময়ে সিদ্ধান্ত না নেয়া, নেতা-কর্মীদের স্বার্থ ও দলীয় গোপনীয় তথ্য পাচারসহ বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে খালেদাকে রাজনীতি শূন্য করেছে বিএনপি। রাজনৈতিকভাবে ফায়দা লুটতে তারা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে পুতুলে পরিণত করেছে।

সম্প্রতি দলটির এক সময়ের ত্যাগী ও শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে। 

তারা জানান, অন্যের জন্য গর্ত খুঁড়ে বিএনপি আজ সেই গর্তের মধ্যে পড়েছে। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে বর্তমান সময় পর্যন্ত বিএনপি যতগুলো কৌশল অবলম্বন করেছে, তার কোনটিতেই সফলতার মুখ দেখেনি। 

অদক্ষ নেতৃত্ব, দূরদর্শিতার অভাব ও কিছু নেতার বিশ্বাসঘাতকতার কারণে বিএনপি নেত্রীকে অন্যের হাতের পুতুলে পরিণত করেছে তারই দলের সুবিধাবাদী কিছু নেতা। 

দলীয় সূত্র জানায়, মির্জা ফখরুলদের মতো নেতাদের অদক্ষতা, কিছু নেতার বিশ্বাসঘাতকতা, বিভিন্ন মহলের কাছে বিএনপির স্বার্থবিক্রি ও গোপন দলীয় তথ্য ফাঁস করায় বিএনপির আজ দৈন্যদশা। বিএনপিকে নিয়ন্ত্রণ করছে বিশ্বাসঘাতক-প্রতারকরা। 

জানা গেছে, গুলশানের বাসায় দলের যুগ্ম-মহাসচিব ও ব্যক্তিগত আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনকে দল ও নিজের দুর্দশা নিয়ে কিছু আক্ষেপের কথা বলেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সম্প্রতি গুলশানের বাসভবন ফিরোজায় দেখা করতে গেলে ব্যারিস্টার খোকনকে এসব আক্ষেপের কথা বলেন। 

বৈঠক সূত্র বলছে, বিদেশে চিকিৎসা, বিদেশে যেতে সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহারে আইনি পরামর্শ এবং এ সংক্রান্ত আবেদনের বিষয়ে আলোচনার কথা থাকলেও দলীয় অসন্তোষ নিয়ে কথা বলেন খালেদা জিয়া। দলের দুর্দশা, মির্জা ফখরুলদের অদক্ষতা, অকর্মণ্যতার জন্য বিএনপিকে চরম মূল্য দিতে হচ্ছে বলেও জানান তিনি। 

এদিকে বিএনপির তথ্য পাচার ও দলীয় স্বার্থবিক্রি করে নিজেদের পকেট ভারি করছেন শীর্ষ কিছু নেতা। বিএনপির কতিপয় অতি উৎসাহী নেতার কথার মারপ্যাঁচে পড়ে ভুল সিদ্ধান্ত নেয়ার কারণে এক সময়ের বন্ধু রাষ্ট্রগুলোও বিএনপির কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। দল ক্ষমতায় থাকতে নানাভাবে সুবিধা নিলেও দলের বিপদে লেজ গুটিয়ে নিয়েছেন কতিপয় বিত্তশালী বিএনপি নেতা। 

এমনকি জিয়া পরিবারকে বিএনপির রাজনীতি থেকে মাইনাস করতেও সক্রিয় রয়েছে কিছু সুবিধাবাদী মহল। যাদের বিশ্বাস করেছিলেন, তারাই তাকে ঠকিয়েছে। দলের দুর্দশায় বিএনপি নেতাদের দোষারোপ করে ব্যারিস্টার খোকনের কাছে এমনটাই বিএনপি চেয়ারপার্সন অভিযোগ করেছেন বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন