আন্তর্জাতিক অঙ্গনেও এতিম বিএনপি

ঢাকা, শনিবার   ৩১ অক্টোবর ২০২০,   কার্তিক ১৬ ১৪২৭,   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক অঙ্গনেও এতিম বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৩ ২৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৫৫ ২৩ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

ভুল সিদ্ধান্ত আর অদক্ষ নেতৃত্বের কারণে অভ্যন্তরীণ রাজনীতিতেই কেবল দেউলিয়া নয়, আন্তর্জাতিক অঙ্গনেও ধীরে ধীরে এতিম হয়ে পড়ছে বিএনপি।

আগে দেখা যেত বিদেশি কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি বাংলাদেশ সফর করলে দেশের প্রধান দুই দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতেন। কিন্তু বর্তমান বিএনপি রাজনৈতিকভাবে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বহীন হয়ে পড়ায় এখন বিদেশি অতিথিরা এলে তারা আর বিএনপির নেতাদের সঙ্গে সাক্ষাতে উৎসাহী হন না।

বিএনপি’র দলীয় সূত্র থেকে জানা গেছে, ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর বিএনপি নেতারা কূটনৈতিক সহযোগিতা চেয়েছেন এবং এ নিয়ে দুই দফায় কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু সেসব বৈঠকে বিএনপির বক্তব্য খুব একটা আগ্রহ দেখাননি কূটনৈতিকরা। ৩০ ডিসেম্বরের নির্বাচনকে তারা মেনে নেয়। এর আগে, ২০১৪ এর নির্বাচন বর্জন বিষয়ে কূটনীতিকদের কাছে বিএনপি আপত্তি জানানোর চেষ্টা করেছিল, কিন্তু ওই নির্বাচনকেও আন্তর্জাতিক অঙ্গন স্বীকৃতি দেয়।

বিএনপির প্রতি আন্তর্জাতিক মহলের আগ্রহ হারিয়ে ফেলার পেছনে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা কিছু কারণের কথা উল্লেখ করেছেন যা নিচে তুলে ধরা হলো-

রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা মনে করেন, প্রভাবশালী দেশগুলো তারেক জিয়ার ব্যাপারে অভিন্ন ধারণা পোষণ করে। তারা মনে করে, তারেক রহমান দুর্নীতিবাজ ও সন্ত্রাসবাদের মদদদাতা।

গত ১০ বছরে বিএনপি কূটনীতিকদের সঙ্গে যত বৈঠক করেছে সবগুলো বৈঠকেই তারেক রহমান কীভাবে নেতৃত্বে আছেন, সেই প্রশ্ন একাধিক কূটনৈতিক মহল করা হয়েছে এবং বিএনপির পক্ষ থেকে কোনো উত্তর মেলেনি।

আরেকটি বিষয় নিয়ে কূটনৈতিক মহল অসন্তুষ্ট তা হল যুদ্ধাপরাধী বা জামায়াতের সঙ্গে সম্পর্ক। পশ্চিমা দেশসহ পার্শ্ববর্তী দেশগুলো মনে করে, জামায়াত গণতান্ত্রিক রাজনৈতিক দল নয়। তারা সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদে বিশ্বাস করে।

 

ডেইলি বাংলাদেশ/এএএম/আরএইচ/এইচএন