রাজনীতির মাঠ থেকে হারিয়ে গেছে বিএনপি

ঢাকা, রোববার   ২৫ অক্টোবর ২০২০,   কার্তিক ১০ ১৪২৭,   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

রাজনীতির মাঠ থেকে হারিয়ে গেছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৩ ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:০২ ২০ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর থেকেই অভ্যন্তরীণ কোন্দলসহ নানা জটিলতায় রাজনীতির মাঠ থেকে হারিয়ে গেছে বিএনপি। অধিকার কিংবা দলীয় দাবি আদায়, কোনটিতেই মাঠে সক্রিয় নয় বিএনপি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘ প্রায় ১৫ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি সর্বশেষ জাতীয় নির্বাচনেও হয়েছে চরমভাবে বিপর্যস্ত। কোনোভাবেই সক্রিয় হতে পারছে না তারা। জ্বালাও-পোড়াও আন্দোলন দলটিকে একদিকে যেমন জনগণ থেকে বিচ্ছিন্ন করেছে তেমনি দলের সর্বোচ্চ নেতাকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে না পারার ব্যর্থতা অনেকটা অস্তিত্ব সংকটে ফেলেছে বিএনপিকে।

তৃণমূলের অভিযোগ, সিনিয়র নেতারা কখনো রাজপথ দখলের কোন চেষ্টাই করেননি। তারা নিজেরাই আজ বিএনপিকে ঘরোয়া রাজনীতির দলে পরিণত করেছে। কেবল সংবাদ সম্মেলন, ঘরোয়া বৈঠক এবং বিবৃতির মধ্যে আটকে থাকা এ দলটি কোনোভাবেই রাজনৈতিক দাবি আদায় করতে সক্ষম হবে না। এমনটাই মনে করছেন তৃণমূল নেতা-কর্মী ও সমর্থকরা।

তারা বলেন, সর্বশেষ গত ফেব্রুয়ারিতে হরতালের ডাক দিয়ে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি। সেদিন পুলিশ ৩০ মিনিটের সময় বেঁধে দিলেও ৩ মিনিটেই কর্মসূচি গুটিয়ে নেয় তারা। এই অবস্থার জন্য দলের হাইকমান্ডকে দায়ী করছেন তারা।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, বিএনপি কখনোই জনসম্পৃক্ততার কথা ভাবেনি। আর এ কারণেই রাজনীতির মাঠ থেকে হারিয়ে গেছে তারা।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমেদ বলেন, ককটেল মেরে, মানুষকে খেপিয়ে আন্দোলন করা সম্ভব নয়। মানুষকে দেখাতে সত্যিকার অর্থে মিনিংফুল প্রতিবাদ করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন