বিএনপির মানবিকতা এখন ঘরবন্দি 

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ১০ ১৪২৭,   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

বিএনপির মানবিকতা এখন ঘরবন্দি 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৭ ৫ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৪ ৫ আগস্ট ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

করোনায় মানুষের জীবন ও জীবিকা নিয়ে যেকোনো দেশ চিন্তিত। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। আওয়ামী লীগ করোনার প্রথম থেকে মানুষের জীবন ও জীবিকার টিকিয়ে রাখতে কাজ করে যাচ্ছে। অপরদিকে বিএনপির নেতাকর্মীরা এ দুর্যোগের সময়ে যার যার ঘরে অবস্থান করছেন। 

দেশের এ সংকটময় পরিস্থিতিতে আওয়ামী লীগের নেতাকর্মী, সহযোগী সংগঠন, তৃণমূলের নেতাকর্মীরা যার যার অবস্থান থেকে দেশের অসহায়, গরিব দুঃখী ও দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছেন। সমাজের বিত্তবানরাও যার যার সমর্থ অনুযায়ী সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তবে বিরোধী দল বিএনপির ভূমিকা এর পুরোপুরি বিপরীত। এই দুর্যোগে মানুষের পাশে না দাঁড়িয়ে করে যাচ্ছে সরকারের সমালোচনার অপরাজনীতি। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির কয়েকজন নেতাকর্মীর অভিযোগ- বিএনপির মধ্যে মানবিকতার ছোঁয়া নেই। এই সময় তারা নিজেদের গুটিয়ে ঘরবন্দি হয়ে আছে। তারা দেশের এই দুঃসময়ে জনগণের পাশে না দাঁড়িয়ে উল্টো দলের সব কার্যক্রম বন্ধ করেছে। দায়িত্বহীনতার কারণে শত শত বিএনপি কর্মী-সমর্থকরা আজ নিষ্ক্রিয়। বিএনপি শিখেছে প্রতিহিংসা আর সমালোচনার রাজনীতি।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেন, দেশের যেকোনো দুর্যোগে বিএনপি বিরোধী দল হিসেবে জনগণের প্রত্যাশা পূরণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তাদের কার্যকলাপও জনগণের কাছে প্রশ্নবিদ্ধ। কারণ তারা দেশের ক্রান্তিকালে নিজেরা কোন উদ্যোগী না হয়ে শুধু সরকারের সমালোচনায় ব্যস্ত থাকে। ঘরের মধ্যে থেকে শুধু প্রেস ব্রিফিং করে, অপপ্রচারের রাজনীতি তাদের মূলমন্ত্র।  

তারা বলেন, মহামারি করোনা ও বন্যা দুর্যোগে দেশের মানুষ বিএনপির প্রতি ক্ষুব্ধ। মানুষের পাশে না দাঁড়িয়ে ও সহায়তার হাত না বাড়িয়ে শুধু রাজনৈতিক বক্তব্য মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি করছে। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেন, করোনা মহামারিতে সব দল মিলে ঐক্যের দুর্গ গড়ে তুলতে হবে। দেশের এই দুঃসময়ে কোনো রাজনীতি নয়, মূল রাজনীতি হলো মানুষকে বাঁচানোর রাজনীতি। কিন্তু বিএনপি এসময়েও মানুষের পাশে না দাঁড়িয়ে তাদের সুবিধার রাজনীতি করতে ব্যস্ত। 

তিনি বলেন, বিএনপির নেতারা ঘরে বসে টেলিভিশনের সামনে শুধু সংবাদ সম্মেলন আর সরকারের সমালোচনা করে যাচ্ছেন। তাদের মধ্যে কোনো মানবিকতা নেই। তারা চায় ক্ষমতার রাজনীতি।

ডেইলি বাংলাদেশ/জাআ/এমআরকে/এইচএন