সিরাজুল ইসলাম চৌধুরীর ‘আজ ও আগামীকাল’ বইয়ের মোড়ক উন্মোচন
15-august

ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২,   ৩১ শ্রাবণ ১৪২৯,   ১৬ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

সিরাজুল ইসলাম চৌধুরীর ‘আজ ও আগামীকাল’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৩ ২৪ জুন ২০২২   আপডেট: ১৬:৫৮ ২৪ জুন ২০২২

‘আজ ও আগামীকাল’ বইয়ের  মোড়ক উন্মোচন করেন সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আজফার হোসেন এবং বইটির সম্পাদক ইমরান মাহফুজ। ছবি: সংগৃহীত

‘আজ ও আগামীকাল’ বইয়ের মোড়ক উন্মোচন করেন সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আজফার হোসেন এবং বইটির সম্পাদক ইমরান মাহফুজ। ছবি: সংগৃহীত

লেখক, গবেষক, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী নির্বাচিত সাক্ষাৎকার ‘আজ ও আগামীকাল’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৭তম জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক আত্মজৈবনিক বক্তৃতা অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বইটির মোড়ক উন্মোচন করেন সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আজফার হোসেন এবং বইটির সম্পাদক ইমরান মাহফুজ। 

২৫ থেকে ৩০ বছরের মধ্যে বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর প্রকাশিত ২১টি সাক্ষাৎকার নিয়ে  ‘আজ ও আগামীকাল’ বইটি প্রকাশ করেছে ডেইলি স্টার বুকস। প্রচ্ছদ করেছেন মনন মোরশেদ। মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

বইটির সম্পাদক ইমরান মাহফুজ বলেন, বইতে সিরাজুল ইসলাম চৌধুরীর সাম্যবাদী রাজনৈতিক দর্শনের অবিচল চিন্তা, সমাজ বিপ্লবে তরুণদের ভূমিকা উঠে এসেছে। এছাড়া বিভিন্ন সময়ের সাক্ষাৎকারে উঠে এসেছে গভীর দার্শনিকতা ও ইতিহাস চেতনা। সামাজিক সংকট ও সামাজিক মুক্তিতে সংস্কৃতি চর্চার প্রয়োজনীয়তা সম্পর্কে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর চিন্তার প্রতিফলনও পাওয়া যাবে এই বইয়ে।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ১৯৩৬ সালের ২৩ জুন বিক্রমপুরের বাড়ৈখালীতে জন্মগ্রহণ করেন। বাবার কর্মসূত্রে তার শিক্ষাজীবনের প্রথমভাগ কেটেছে রাজশাহীতে। পরে ঢাকা, কলকাতা ও যুক্তরাজ্যে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

English HighlightsREAD MORE »