কলকাতায় ‘আনসেন্সর্ড হুমায়ূন’

ঢাকা, রোববার   ২২ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

কলকাতায় ‘আনসেন্সর্ড হুমায়ূন’

শিল্প ও সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৫ ২৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১৩:২৮ ২৯ জানুয়ারি ২০২২

‘আনসেন্সর্ড হুমায়ূন’। ছবি : সংগৃহীত

‘আনসেন্সর্ড হুমায়ূন’। ছবি : সংগৃহীত

বাংলাদেশের কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয়তাকে সুনীল গঙ্গোপাধ্যায় বা শীর্ষেন্দু মুখোপাধ্যায় বারবারে তুলনা করেছেন শরৎচন্দ্রের জনপ্রিয়তার সাথে। যদিও সে অর্থে তার জীবিতকালে ওপার বাংলায় হুমায়ূনের উপন্যাসের প্রকাশ খুব কম হয়েছে। কিন্তু ২০১২ সালে তার মৃত্যুর পরে ওপার বাংলায় তার উপন্যাসের প্রকাশ হয়েছে ও সেগুলো তুমুল জনপ্রিয় হয়েছে। ব্যক্তিজীবনে এই বর্ণময় চরিত্র বারেবারে বিতর্কের সামনে পড়েছেন।

লেখার সাথে সাথে তার চলচ্চিত্র নির্মাণ, চলচ্চিত্রের নায়িকাদের সাথে জড়িয়ে পড়া, প্রথম স্ত্রীর সাথে বিচ্ছেদ ও প্রৌঢ়ত্বের প্রান্তে দাঁড়িয়ে কিশোরী স্ত্রীর পাণিগ্রহন তাকে তুমুল বিতর্কের মধ্যে ফেলে দেয়। এহেন জীবনচরিত্রর আধারে লেখা হল উপন্যাস। কলকাতা থেকে আগামী ৩১ জানুয়ারি, ২০২২ প্রকাশিত হতে চলেছে অমিত গোস্বামীর কলমে ‘আনসেন্সর্ড হুমায়ূন’ উপন্যাস।

অমিত গোস্বামীর কলমে এর আগে আমরা পেয়েছি বাস্তব চরিত্রভিত্তিক উপন্যাস ‘আলতাফ ও মহানির্মাণ’। এবারে আসছে কলকাতার পালক পাবলিশার্স থেকে ‘হুমায়ূন’। এ প্রসঙ্গে ভারতের নামী কথা সাহিত্যিক বিনায়ক বন্দ্যোপাধ্যায় বললেন, ‘জীবনী ও জীবনধর্মী উপন্যাসে চরিত্রগত পার্থক্য থাকে। উপন্যাসে ঘটনার সত্যতায় অভিঘাত মিশিয়ে উপস্থাপন করা হয়। ফলে কিছু জায়গায় বিতর্ক উঠে আসে। সুস্থ সাহিত্যের ক্ষেত্রে এই বিতর্ক ওঠাও জরুরী। অমিত গোস্বামীর ‘হুমায়ূন’ উপন্যাস কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন ভিত্তিক গল্পের খোলাখুলি উপস্থাপনা। কাজেই বেশ কিছু ক্ষেত্রে মতপার্থক্য হতেই পারে। তবে অমিতদা গদ্যসাহিত্যের পুরোনো লেখক। ১০ এর ওপর প্রকাশিত উপন্যাসের সংখ্যা। এপার বাংলা ওপার বাংলায় সমান জনপ্রিয়। কাজেই তার কলমে কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ সুচিত্রিত হবেন এটা আশা করাই যায়। দুবছরের ওপর বারেবারে বাংলাদেশ গিয়ে তথ্যসংগ্রহের পরে প্রচুর সময় নিয়ে লিখিত উপন্যাস এবার কলকাতায় আত্মপ্রকাশ করছে। এই ধরনের বায়োপিক আমাদের পূর্বসূরি লেখকদের লেখার বাইরের জীবনের চিত্রাঙ্কন সাহিত্যের জন্যে এক শুভ উদ্যোগ। তাই এই উপন্যাস সাফল্য পাক, এটাই চাই।

বাংলাদেশে হুমায়ূনচর্চাকারীদের মধ্যে এই বই প্রকাশ নিয়ে এখন চলছে তুমুল আলোড়ন। বিভিন্ন ‘হিমু’ সংগঠন ইতোমধ্যে স্বাগত জানিয়েছেন এই উপন্যাস প্রকাশে। আলোড়ন সৃষ্টি করেছে কলকাতার পাঠক-লেখক মহলে। লেখকদের মধ্যে শ্রীজাত, হিমাদ্রি কিশোর দাশগুপ্ত, সোনালি, সঞ্জয় গুহ ঠাকুরতা, জয়া চৌধুরী, অরিজিৎ বাগচী, সুব্রত নন্দী, প্রদীপ গুপ্ত স্বাগত জানিয়েছেন এই উদ্যোগকে।

আরো পড়ুন : পাওয়া যাচ্ছে সালাহ উদ্দিন মাহমুদের চতুর্থ গল্পগ্রন্থ

লেখক অমিত গোস্বামী জানিয়েছেন ‘যে হুমায়ূন আহমেদ জনপ্রিয় ছিলেন বাংলাদেশে। কিন্তু পশ্চিমবঙ্গে তার অনুরাগীর সংখ্যা এত বেশি বুঝতে পারিনি। উপন্যাস প্রকাশের খবর ছড়িয়ে পড়তেই যে পাঠকমহলের প্রতিক্রিয়া লক্ষ্য করলাম তা অভাবনীয়। কাজেই আমি নিশ্চিত যে উপন্যাসটি পশ্চিমবঙ্গে সাফল্য পাবেই। বইটি আমি উৎসর্গ করেছি হুমায়ূন পরবর্তী কথা সাহিত্যিক বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে কারণ বাংলা ভাষার পাঠককে ফের উপন্যাসের কাছে টেনে আনার কাজ হুমায়ূনের মতোই বিনায়ক করছেন।

এই উপন্যাসের তরুণ প্রকাশক বর্ণদীপ নন্দী বললেন ‘কাজটা ব্যাতিক্রমী মনে হলেও আমার আত্মবিশ্বাস আছে যে হুমায়ূন পাঠকবন্দিত হবে। হুমায়ূন আহমেদের অমর সৃষ্টির পিছনের গল্প, তার জীবনের গল্প ও তার ওঠাপড়ার অনুভুতিগুলো মুদ্রিত হয়েছে খুব খোলাখুলি। এখানে কোনো কিছুই সেনসর করা হয়নি যা হয়েছিল বাংলাদেশে প্রকাশের সময়ে। এই সম্পূর্ণ উপন্যাস নিয়ে আমাদের নিবেদন হুমায়ূন।

বইটির ভারতে মূল্য ৩৮৮ টাকা, বাংলাদেশে আনুমানিক ৬০০ টাকা।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »