বাঁটুল, নন্টে-ফন্টের স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

বাঁটুল, নন্টে-ফন্টের স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২০ ১৮ জানুয়ারি ২০২২  

নারায়ণ দেবনাথ

নারায়ণ দেবনাথ

কমিকস চরিত্র হাঁদা-ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে-ফন্টের স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন। মঙ্গলবার সকাল সোয়া ১০টার দিকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

গত ২৪ ডিসেম্বর বার্ধক্যজনিত অসুস্থতার জেরে হাসপাতালে ভর্তি করা হয় প্রবীণ লেখক-চিত্রশিল্পীকে। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

হিন্দুস্তান টাইমস জানায়, শনিবার রাত থেকেই ভেন্টিলেশনে রাখা হয়েছিল নারায়ণকে। বর্ষীয়ান শিল্পীর চিকিৎসায় পাশে ছিল পশ্চিমবঙ্গ সরকার। তার চিকিৎসার জন্য মাল্টিডিসিপ্লিনারি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছিল।

নারায়ণ দেবনাথ নানা ধরনের বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। এর আগেও একাধিকবার চিকিৎসার জন্য তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

নারায়ণ দেবনাথ পরিবারের আদি নিবাস বাংলাদেশের বিক্রমপুরে। নারায়ণ দেবনাথের জন্মের কিছুদিন আগে তার পরিবার শিবপুরে চলে যায়। ১৯২৫ সালের ২৫ নভেম্বর সেখানে তার জন্ম হয়। অল্প বয়স থেকেই শিল্পের প্রতি ঝোঁক ছিল। বাড়িতে অলঙ্কার তৈরির চল ছিল। ছোট থেকেই গহনার নকশা তৈরি করতেন নারায়ণ দেবনাথ। স্কুলের পাঠ চুকিয়ে আর্ট কলেজে ভর্তি হন তিনি। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের ডামাডোলে বন্ধ হয়ে যায় আর্ট কলেজে পড়া। তারপর কয়েকটি বিজ্ঞাপন সংস্থার হয়ে কাজ করেন।

নারায়ণ দেবনাথের উল্লেখযোগ্য কাজ হলো-‘বাঁটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’, ‘ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়’, ‘ম্যাজিশিয়ান পটলচাঁদ’, ‘ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু’, ‘গোয়েন্দা কৌশিক রায়’, ‘পেটুক মাস্টার বটুকলাল’, ‘শুঁটকি আর মুটকী’, ‘হাসির অ্যাটম বোম’ প্রভৃতি।

কাজের স্বীকৃতিস্বরূপ নারায়ণ দেবনাথ অনেক সম্মাননা পেয়েছেন। এ তালিকায় রয়েছে—পদ্মশী পুরুস্কার (২০২১), সাহিত্য একাডেমি অ্যাওয়ার্ড (২০১৩), বঙ্গবিভূষণ অ্যাওয়ার্ড (২০১৩) প্রভৃতি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

English HighlightsREAD MORE »