রাহাত খানের জন্মদিন আজ

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

রাহাত খানের জন্মদিন আজ

শিল্প ও সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৭ ১৯ ডিসেম্বর ২০২১  

রাহাত খান (ফাইল ছবি)

রাহাত খান (ফাইল ছবি)

আজ ১৯ ডিসেম্বর। ১৯৪০ সালের এদিন কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার পূর্ব জাওয়ার গ্রামের খান পরিবারে জন্মগ্রহণ তিনি। 

১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। শিক্ষা জীবন শেষ করে রাহাত খান কিছুদিন জোট পারচেজ ও বীমা কোম্পানিতে চাকরি করে ময়মনসিংহ জেলার নাসিরাবাদ কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনা করেছেন। 

এরপর চলে আসেন সাংবাদিকতায়। ১৯৬৯ সালে যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৭২ সালে যোগ দেন দৈনিক ইত্তেফাকে সহকারী সম্পাদক হিসেবে। ২০০৯ সাল থেকে দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালের জুলাই মাসে তার সম্পাদনায় প্রকাশিত হয় ‘দৈনিক বর্তমান’। সবশেষ তিনি দৈনিক প্রতিদিনের সংবাদের সম্পাদক ছিলেন।

সাংবাদিকতার পাশাপাশি দক্ষতার পরিচয় দিয়েছেন লেখালেখিতেও। তার আলোচিত ও জনপ্রিয় দুটি বই বড়দের জন্য ‘অমল ধবল চাকরি’, ছোটোদের জন্য ‘দীলুর গল্প’। বই দুটি জনপ্রিয়তা পায় প্রকাশের পর থেকে।

রাহাত খান ১৯৯৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন। জনপ্রিয় ও বিখ্যাত থ্রিলার সিরিজ সিরিজ মাসুদ রানার রাহাত খান চরিত্রটি তার অনুসরণেই তৈরি করা।

লেখালেখি:

গল্প দিয়েই তিনি সাহিত্যজীবন শুরু করেছিলেন। কথাশিল্প, ছোটগল্প, প্রবন্ধ-নিবন্ধ ও উপন্যাসের নিপুণ কারিগর হয়ে উঠেছেন। ১৯৭২ সালে প্রথম গল্পগ্রন্থ ‘অনিশ্চিত লোকালয়’ প্রকাশিত হয়। ১৯৭৯ সালে সাপ্তাহিক বিচিত্রার ঈদ সংখ্যায় প্রকাশিত হয় রাহাত খানের প্রথম উপন্যাস ‘ব-দ্বীপের ভবিষ্যৎ’। ১৯৮২ সাল পর্যন্ত সাপ্তাহিক বিচিত্রার ঈদ সংখ্যায় ‘অমল ধবল চাকরি’ ও ‘এক প্রিয়দর্শিনী’ প্রকাশিত হয়। তার উল্লেখযোগ্য উপন্যাস- ‘মধ্য মাঠের খেলোয়াড়’, ‘ছায়াদম্পতি’, ‘শহর’, ‘হে শূন্যতা’, ‘হে অনন্তের পাখি’, ‘মন্ত্রিসভার পতন’, ‘দুই নারী এবং কোলাহল’, ‘আকাঙ্ক্ষা’, ‘হে মাত-বঙ্গ’, ‘প্রতিপক্ষ’, ‘আকাশের ওপারে আকাশ’, ‘গন্তব্যে’, ‘ছায়াপাত’ এবং ‘দিন যায় দিন আসে’। এ ছাড়া তিনি ‘দিলুর গল্প’নামে একটি শিশুতোষ গল্পগ্রন্থও লিখেছেন। তিনি ৫০টিরও বেশি গল্প-উপন্যাস রচনা করেন।

প্রাপ্তি ও পুরস্কার:

ইতিমধ্যেই বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭৩), সুহৃদ সাহিত্য পুরস্কার (১৯৭৫), সুফী মোতাহার হোসেন পুরস্কার (১৯৭৯), আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার (১৯৮০), হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার (১৯৮২), ত্রয়ী সাহিত্য পুরস্কার (১৯৮৮) এবং দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় একুশে পদক (১৯৯৬) পেয়েছেন।

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খান মারা যান শুক্রবার (২৮ আগস্ট ২০২০) রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর নিজ বাসায়। তার বয়স হয়েছিল ৮০ বছর।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »