আবদুল মান্নান সৈয়দ’র ১১তম মৃত্যুবার্ষিকী

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

আবদুল মান্নান সৈয়দ’র ১১তম মৃত্যুবার্ষিকী

শিল্প ও সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৪ ৫ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবদুল মান্নান সৈয়দ। বাংলা ভাষা ও সাহিত্যের একজন আধুনিক কবি, সাহিত্যিক, গবেষক ও সাহিত্য সম্পাদক। সাহিত্য মহলে ‘মান্নান সৈয়দ’ নামেই পরিচিত। ২০১০ সালের ৫ সেপ্টেম্বর তিনি ঢাকায় মারা যান। 

পাঁচ দশকের বেশি সময় ধরে বাংলা সাহিত্যের আধুনিক কবি, সাহিত্যিক, গবেষক ও সাহিত্য-সম্পাদক ছিলেন তিনি। লিখেছেন কবিতা ছাড়াও গল্প, উপন্যাস, সমালোচনা, নাটক প্রভৃতি। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রেখেছেন, ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী নাম তাঁর আবদুল মান্নান সৈয়দ। ছদ্মনাম অশোক সৈয়দ।

১৯৪৩ সালে ৩ আগস্ট, অবিভক্ত ভারত উপমহাদেশের পশ্চিমবঙ্গে জালালপুর গ্রামে আবদুল মান্নান সৈয়দ জন্মগ্রহণ করেন। বাবা সৈয়দ এ এম বদরুদ্দোজা মা কাজী আনোয়ারা মজিদ। বাবা-মা দুইজনেই ছিলেন সাহিত্যানুরাগী। তারা ছয় ভাই, চার বোন। ১৯৫০ সালে ভয়াবহ দাঙ্গা হয় পশ্চিমবঙ্গে। তখন তার বাবা সপরিবার পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) চলে আসেন এবং ঢাকার গোপীবাগে বাড়ি বানিয়ে বসবাস করতে শুরু করেন। যা ছিল আবদুল মান্নান সৈয়দের আমৃত্যু ঠিকানা।

তিনি ১৯৫৮ সালে ঢাকার নবাবপুর সরকারি উচ্চবিদ্যালয় থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ঢাকা কলেজ থেকে কলা বিভাগে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হন ১৯৬০ সালে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা ভাষা ও সাহিত্য অধ্যয়ন করেন এবং ১৯৬৩ সালে স্নাতক এবং ১৯৬৪ সালে স্নাতকোত্তর লাভ করেন।

শিক্ষাজীবন শেষে তিনি একটি প্রকাশনা প্রতিষ্ঠানে কাজ শুরু করেন। পরবর্তী সময়ে সিলেটের এম সি কলেজে শিক্ষকতা দিয়ে শুরু করেন কর্মজীবন। তিনি অধ্যাপনা করেই জীবিকা নির্বাহ করেন। ফরিদপুর শেখ বোরহানুদ্দীন কলেজ, সিলেটের এম সি কলেজে এবং ঢাকায় জগন্নাথ কলেজে অধ্যাপনা করেছেন। দায়িত্ব পালন করেছেন ডিসট্রিক্ট গেজেটিয়ারে। ঢাকার জগন্নাথ কলেজে দীর্ঘকাল অধ্যাপনা করার পর ২০০২ থেকে ২০০৪ পর্যন্ত মেয়াদের জন্য তিনি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালকের পদে দায়িত্ব পালন করেন।

গ্রন্থমালা:

জীবিত কালে তার প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ১৫০। 

কবিতা : জন্মান্ধ কবিতাগুচ্ছ, জ্যোৎস্না রৌদ্রের চিকিৎসা, ও সংবেদন ও জলতরঙ্গ, কবিতা কোম্পানি প্রাইভেট লিমিটেড, পরাবাস্তব কবিতা, পার্ক স্ট্রিটে এক রাত্রি, মাছ সিরিজ, নির্বাচিত কবিতা এবং আমার সনেট। উপন্যাস : পরিপ্রেক্ষিতের দাস-দাসী, অ-তে অজগর, কলকাতা, ক্ষুধা প্রেম আগুন, পোড়ামাটির কাজ এবং হে সংসার হে লতা। ছোটগল্প : সত্যের মতো বদমাশ, চলো যাই পরোক্ষে, মৃত্যুর অধিক লাল ক্ষুধা, নেকড়ে হায়েনা এবং তিন পরী। প্রবন্ধ : বিবেচনা-পুনর্বিবেচনা, দশ দিগন্তের দ্রষ্টা, নির্বাচিত প্রবন্ধ, করতলে মহাদেশ, আমার বিশ্বাস এবং ছন্দ। স্মৃতিকথা : ভেসেছিলেম ভাঙা ভেলায়। গবেষণা গ্রন্থ : কালান্তরের যাত্রী। জীবনী : নজরুল ইসলাম: কবি ও কবিতা, বেগম রোকেয়া, সৈয়দ ওয়ালীউল্লাহ, সৈয়দ মুর্তাজা আলী, ফররুখ আহমদ, শাহাদাত হোসেন, প্রবোধচন্দ্র সেন এবং আবদুল গনি হাজারী।

ডেইলি বাংলাদেশ/জেডএম