ড. হারুন-অর-রশিদের নতুন বই; ‘সোহরাওয়ার্দী বনাম বঙ্গবন্ধু’

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৫ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

ড. হারুন-অর-রশিদের নতুন বই; ‘সোহরাওয়ার্দী বনাম বঙ্গবন্ধু’

শিল্প ও সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৭ ৯ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের লেখা নতুন বই প্রকাশ হয়েছে। ‘সোহ্রাওয়ার্দী বনাম বঙ্গবন্ধু’ শীর্ষক বইটি প্রকাশ করেছে পাঠক সমাবেশ। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা। 

বইটি সম্পর্কে লেখক প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘সোহরাওয়ার্দী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজনৈতিক মহলের সকলে গুরু-শিষ্য হিসেবে জানেন। তবে দুজনের মধ্যে মিল যেমন ছিল, অমিলও ছিল প্রচুর। আর সে অমিল হচ্ছে দৃষ্টিভঙ্গির, আদর্শের ও কোনো কোনো ক্ষেত্রে মৌলিক প্রশ্নে। বঙ্গবন্ধু অনেক বিষয়ে তার মতামত সোহরাওয়ার্দীর জীবদ্দশায়ই প্রকাশ করেছেন। বঙ্গবন্ধু অকুতোভয় ও স্পষ্টবাদী বলেই তা সম্ভব হয়। তবে এ কথা কিছুটা ঠিক যে, সোহরাওয়ার্দীর মৃত্যুর পর বঙ্গবন্ধুর পক্ষে তার নিজস্ব পূর্ণ ভাবনা-চিন্তা নিয়ে এগিয়ে যাওয়া সহজতর হয়।

ড. হারুন-অর-রশিদ বলেন, সোহরাওয়ার্দীকে বঙ্গবন্ধু পিতৃজ্ঞানে দেখতেন। অন্যদিকে, ভিন্নতা বা মতভেদ থাকার পরও মৃত্যুর পূর্বদিন পর্যন্ত সোহ্রাওয়ার্দী বঙ্গবন্ধুকে পুত্র স্নেহে আগলে রেখেছেন। উভয়ের মধ্যে মতভিন্নতা থাকার পরও তা কখনো বিরোধ বা বিচ্ছেদে রূপ নেয়নি। তাদের পারস্পরিক বোঝাপড়া ও সম্পর্ক খুবই অদ্ভুত ও ব্যতিক্রমধর্মী।  

মুখবন্ধ, ৫টি অধ্যায় ও উপসংহার নিয়ে গ্রন্থটি পরিকল্পিত। এটি পাঠে পাঠকবর্গ উত্থাপিত বিষয়সমূহ সম্বন্ধে পরিষ্কার ধারণা লাভ করতে পারবেন বলে আশা করেন লেখক ড. হারুন-অর-রশিদ। তিনি বলেন, আশা করা যায়, সোহরাওয়ার্দী বনাম বঙ্গবন্ধু’ গ্রন্থটি সংশ্লিষ্ট বিষয়ে নতুন দিগন্ত উন্মোচন করবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম