অমর একুশে বইমেলায় রাবি শিক্ষার্থীদের বই

ঢাকা, বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১,   শ্রাবণ ২১ ১৪২৮,   ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

অমর একুশে বইমেলায় রাবি শিক্ষার্থীদের বই

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪০ ১৮ মার্চ ২০২১  

এবারের বই মেলায় আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের বেশকিছু বই

এবারের বই মেলায় আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের বেশকিছু বই

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থমেলা-২০২১ শুরু হয়েছে। এবারের বই মেলায় আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের বেশকিছু বই। সবাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী। সেই বইগুলো সম্পর্কে ডেইলি বাংলাদেশকে জানিয়েছেন লেখকরা।

বইয়ের নাম ‘ধোঁয়াশা’। লেখক আইন বিভাগের শিক্ষার্থী জাকিউল অন্তু। বইটি আসছে ভূমি প্রকাশ প্রকাশন থেকে।

বইটি সম্পর্কে অন্তু বলেন, ‘ধোঁয়াশা’ আসলে একটা শহরের নাম। ধূমপান খুব কড়াভাবে নিষিদ্ধ এই শহরে। ধোঁয়াশা শহরের সব যন্ত্রপাতির চালিকাশক্তি হলো বাষ্পীয় ইঞ্জিন। স্টিম ইঞ্জিনের ব্যাপক ব্যবহারের কারণেই শহরটা হয়তো এরকম নাম পেয়েছে। এই শহর কোলাহলে মুখরিত থাকে সারাক্ষণ। মূলত একটি শহরের কাহিনী দিয়ে সাজানো হয়েছে বইটি।
‘প্রিয় পারমিতা’। লেখক সোহানা হোসেন নিশি। তিনি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী। বইটি আসছে সতীর্থ প্রকাশনী থেকে। 

বইটি সম্পর্কে সোহানা বলেন, বইটিতে দুজন বিপরীত ধাঁচের মানুষের বন্ধুত্ব ও প্রেম ফুটিয়ে তোলা হয়েছে। তারা একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। একজনের ভাবনা পড়াশোনা আর অন্যজনের দেশ, সমাজ, সময়, স্রষ্টা নিয়ে জ্ঞানগরিমা। এক যুগ হলো তারা বিশ্ববিদ্যালয় ছেড়েছেন। একজন বিদেশে বিভুঁইয়ে পড়াচ্ছেন, অন্যজন ওদের বিশ্ববিদ্যালয়েরই দর্শন বিভাগের অধ্যাপক। কালপরিক্রমায় দুজনের দূরত্ব বেড়েছে। ‘প্রিয় পারমিতা’র গল্প মূলত এভাবেই এগিয়ে নিয়েছেন লেখক।

বইয়ের নাম ‘শিকলে বাঁধা আর্তস্বর’। লেখক বাংলা বিভাগের শিক্ষার্থী নাজমুল মৃধা। এটি তার প্রথম গল্পগ্রন্থ। বইটি আসছে কালের রোদ্দুর প্রকাশনী থেকে।

বইটি সম্পর্কে নাজমুল বলেন, আমাদের এমন কিছু ব্যথা থাকে যা সমাজকে বোঝাতে পারি না। কিছু সমস্যা আমরা নিজেরাই তৈরি করি নিজের অজান্তেই আবার কিছু আমাদেরই পরম প্রিয়জনের সৃষ্টি। ঠিক এমনই গল্প নিয়ে সাজানো হয়েছে ‘শিকলে বাঁধা আর্তস্বর’।

‘বিবেকের কাঠগড়া’ মূলক একটি কাব্যগ্রন্থ। লেখক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকী। বইটি আসছে শব্দবুনন প্রকাশন থেকে। 

বইটি সম্পর্কে লেখক জানান, একজন সাধারণ মানুষের চোখে দেখা জীবন দর্শন থেকেই নানান সময়ে সমাজের নানান সমস্যাবলী নিয়ে লেখা কবিতাগুলোই মূলত জমতে জমতে একটি পান্ডুলিপি তৈরি হয়েছে। এই বইটিতে মূলত সমাজ জীবনের চিত্র, ইহকাল, পরকাল, আধ্যাত্নিক দর্শনসহ জীবনবোধ নিয়ে লেখা কবিতাগুলো স্থান পেয়েছে।

‘দ্বিতীয় প্রহর’। মূলত একটি কাব্যগ্রন্থ। লেখক বাংলা বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার শামীম। কাব্যগ্রন্থটি আসছে অনুভব প্রকাশনী থেকে।

বইটি সম্পর্কে শাহরিয়ার বলেন, দ্বিতীয় প্রহর কাব্যে কিছু ব্যাতিক্রমী চিন্তা চেতনা পাঠককে ভাবাবে, নির্যাস নিংড়ানোর পর ভালো লাগবে।

‘রক্তক্ষয়ী সংঘর্ষ’ নব-সাহিত্য প্রকাশনীর নির্মিত একটি যৌথ কাব্যগ্রন্থ। সারাদেশের ১২ জন নির্বাচিত কবির ১০টি করে মোট ১২০টি কবিতার সংকলন এটি। এখানে রাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী মিজানুর রহমান মিজানের ১০টি কবিতা স্থান পেয়েছে। 

মিজান জানান, বইয়ের নামের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ কেন্দ্রিক বিভিন্ন প্রেক্ষাপট স্থান পেয়েছে বইটিতে। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতির প্রতি কৃতিত্বগাথা অবদান, মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার মর্মকথা, ভাষা আন্দোলন ও নিরীহ বাঙালির ইতিহাস, মানবতাবোধ, প্রকৃতি প্রেম ও সামাজিক অসঙ্গতিগুলো কবিতায় তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

‘স্বপ্নডানা’ একটি মোটিভেশনাল উপন্যাস। লিখেছেন এগ্রনোমি ও এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের সাবেক শিক্ষার্থী শাহীন শাহ। উপন্যাসটি আসছে পাপড়ি প্রকাশন থেকে। 

উপন্যাসটি সম্পর্কে শাহীন বলেন, যেসব শিক্ষার্থী অন্ধকারে ডুবে আছে, সামনে তাদের পাহাড়সম প্রতিবন্ধকতা। সেসব শিক্ষার্থীদের উজ্জীবিত করতে লেখক আইনুল নামে একজন শিক্ষার্থীকে পাঠকদের সামনে দাঁড় করানো হয়েছে। এ উপন্যাসে মূল চরিত্র আইনুল, সামির, মিনু আপা, মনজু স্যারের বাইরে সাদা কাগজে কালো অক্ষরে লেখা বইগুলি যেন পরশ পাথর হয়ে উঠেছে।

এছাড়াও বাংলা বিভাগের শিক্ষার্থী মাজহারুল ইসলামের সম্পাদনায় বইমেলায় আসছে কালের রোদ্দুর প্রকাশনীর একটি গল্পের বই এবং একটি কাব্যগ্রন্থ। পাশাপাশি বইমেলায় আইন বিভাগের শিক্ষার্থী অনিক সরকারের অঙ্কন করা ভিন্নধারা কমিক্স প্রকাশনার অমর্ষ-প্রোলোগ নামের একটি কমিক্স আসছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম