কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ

ঢাকা, রোববার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২২ রজব ১৪৪২

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ

শিল্প ও সাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৬ ২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১০:০৮ ২ ফেব্রুয়ারি ২০২১

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক- ফাইল ছবি

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক- ফাইল ছবি

আজ ২ ফেব্রুয়ারি; প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন। ১৯৩৯ সালের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমানের যবগ্রামে মোহাম্মদ দোয়া বখশ ও জোহরা খাতুন দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন তিনি। আজ তিনি ৮৩ বছরে পা রাখছেন।

যবগ্রামেই ছোটবেলা কাটে গুণী এই কথাসাহিত্যিকের। ১৯৫৪ সালে যবগ্রাম মহারাণী কাশিশ্বরী ইংরেজি বিদ্যালয় থেকে তিনি মাধ্যমিক পাশ করেন। ১৯৫৬ সালে খুলনার ঐতিহ্যবাহী দৌলতপুর ব্রজলাল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন।

ওই সময় প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়ায় তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর রোষানলে পড়ে নির্যাতন ভোগ করেন হাসান আজিজুল হক। ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দর্শনে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেন।

১৯৫৮ সালে সামসুননাহারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন হাসান আজিজুল হক। তার তিন মেয়ে ও এক ছেলে রয়েছে।

উপন্যাস, ছোটগল্প, নাটক ছাড়াও বিভিন্ন বিষয়ে বিশ্লেষণধর্মী রচনা লিখে দেশের সাহিত্যাঙ্গনে নিজের অবস্থান মজবুত করেছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

তার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে উপন্যাস- 'আগুনপাখি' ও 'সাবিত্রী উপাখ্যান'। গল্পগ্রন্থের মধ্যে রয়েছে- 'সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য', 'আত্মজা ও একটি করবী গাছ', 'জীবন ঘষে আগুন', 'নামহীন গোত্রহীন', 'পাতালে হাসপাতালে', 'বিধবাদের কথা ও অন্যান্য গল্প' ইত্যাদি।

প্রবন্ধ সাহিত্যের মধ্যে রয়েছে- 'কথাসাহিত্যের কথকতা', 'চালচিত্রের খুঁটিনাটি', 'অপ্রকাশের ভার', 'অতলের আধি', 'লোকযাত্রা আধুনিক সাহিত্য', 'একাত্তর :করতলে ছিন্নমাথা' ইত্যাদি। আত্মজীবনীমূলক গ্রন্থের মধ্যে রয়েছে- 'ফিরে যাই, ফিরে আসি', 'উঁকি দিয়ে দিগন্ত', 'এই পুরাতন আখরগুলি', 'টান', 'লন্ডনের ডায়েরি'।

কর্মমুখর সাহিত্য জীবনে হাসান আজিজুল হক লাভ করেছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। এর মধ্যে উল্ল্যেখযোগ্য হচ্ছে- আদমজী সাহিত্য পুরস্কার (১৯৬৭), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭০), লেখক শিবির পুরস্কার (১৯৭৩), অলক্ত সাহিত্য পুরস্কার (১৯৮১), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৩), অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার (১৯৮৪), ফিলিপস সাহিত্য পুরস্কার (১৯৮৮)। এ ছাড়া তিনি ১৯৯৯ সালে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘একুশে পদক’ এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ