‘মেমসাহেব’ এর স্রষ্টা নিমাই ভট্টাচার্য মারা গেছেন

ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

‘মেমসাহেব’ এর স্রষ্টা নিমাই ভট্টাচার্য মারা গেছেন

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:০৬ ২৭ জুন ২০২০   আপডেট: ০০:১৭ ২৭ জুন ২০২০

নিমাই ভট্টাচার্য

নিমাই ভট্টাচার্য

দুই বাংলার তুমুল জনপ্রিয় ‘মেমসাহেব’ এর স্রষ্টা নিমাই ভট্টাচার্য মারা গেছেন। বাংলাদেশে জন্ম নেয়া ভারতের পশ্চিমবঙ্গের এই নন্দিত লেখক গতকাল বৃহস্পতিবার সকালে কলকাতার টালিগঞ্জের মোর এভিনিউয়ে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৯ বছর। 

কলকাতার একটি প্রকাশনা সংস্থা নিমাই ভট্টাচার্যের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। বেশ কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি।

১৯৩১ সালের ১০ এপ্রিল বাংলাদেশের মাগুরা জেলার শরশুনা গ্রামে জন্ম নিমাই ভট্টাচার্যের। দেশভাগের সময় তার পরিবার এ দেশ ছেড়ে চলে যায়। ১৯৪৮ সালে ম্যাট্রিক পাস করে কলকাতার রিপন কলেজে ভর্তি হন। কলেজে পড়ার সময়ই সাংবাদিকতা শুরু করেন। ১৯৫০ সালে ‘লোকসেবক’ পত্রিকা দিয়ে সাংবাদিকতা জীবনের শুরু তার।

তার প্রথম উপন্যাস ছাপা হয় অমৃত পত্রিকায়। উপন্যাসটি পাঠকপ্রিয়তা পায়। ১৯৬৮ সালে প্রকাশ পায় 'মেমসাহেব' উপন্যাস। তার উপন্যাসের সংখ্যা প্রায় ১৫০ টিরও বেশি। তার জনপ্রিয় উপন্যাস 'মেমসাহেব' চলচ্চিত্রে রূপ পায় ১৯৭২ সালে। তাতে কেন্দ্রীয় বাচ্চু চরিত্রে অভিনয় করেন অভিনেতা 'উত্তম কুমার'। এছাড়া 'মেমসাহেব' এর ভূমিকায় অভিনয় করেছিলেন জনপ্রিয় অভিনেত্রী অপর্ণা সেন। 

এরপর তার অনেক উপন্যাস চিত্রায়ন হয়েছে। অমৃত পত্রিকায় প্রকাশিত হয় রাজধানীর নেপথ্যে। তারপর লিখেছেন রিপোর্টার, পার্লামেন্ট স্ট্রিট, ডিপ্লোম্যাট, মিনিবাস, মাতাল, ইনকিলাব, ব্যাচেলর, কেরানি, ডার্লিং, নাচনি, প্রিয়বরেষু, পিকাডিলী সার্কাস, কয়েদী, জংশন, প্রবেশ নিষেধ, ককটেল, আকাশ ভরা সূর্য-তারা, এংলো ইন্ডিয়ান, ইত্যাদি উপন্যাস।

ডেইলি বাংলাদেশ/আরএ