ডেইলি বাংলাদেশ আর্কাইভস - ৯১৭৫

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

মান্দায় বাঁধ ভেঙে হাজারো পরিবার পানিবন্দী

চকবালু, ডিজিটালের মোড়, শহরবাড়ি ভাঙ্গীপাড়ায় বাঁধ ভেঙে হাজারো পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে আরো ৩০টি বাঁধের পয়েন্ট। ভাঙন ঠেকাতে...

১৫:২১ ১৭ জুলাই ২০১৯

১১৮ ছাত্রীর মধ্যে উত্তীর্ণ ১!

বিরল এক ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর ইডেন মহিলা কলেজের দর্শন বিভাগের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায়। মোট ১১৮ পরীক্ষার্থীর মধ্যে সব বিষয়ে পাস করেছেন মাত্র একজন।

১৫:২১ ১৭ জুলাই ২০১৯

উত্তাল পদ্মা, পারাপারের অপেক্ষায় পাঁচ শতাধিক যানবাহন

তীব্র স্রোত আর নদী উত্তাল থাকায় পদ্মায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে পারাপারের অপেক্ষায় রয়েছে পাঁচ শতাধিক যানবাহন। এছাড়াও রয়েছে ফেরির স্বল্পতাও। তবে অপেক্ষমান যানবাহনের বেশিরভাগই পণ্যবাহী ট্রাক।

১৫:২০ ১৭ জুলাই ২০১৯

সদরঘাটে ভবনের ছাদ ধস, উদ্ধার কাজ চলছে

রাজধানীর সদরঘাট এলাকায় একটি দোতলা ভবনের ছাদ ধসে পড়েছে। বুধবার বেলা ১টার দিকে সদরঘাট এলাকার ৬নং লেনের সুমনা ক্লিনিকের পাশে... 

১৫:১৬ ১৭ জুলাই ২০১৯

খুলনার সুনাম নষ্ট হচ্ছে: মেয়র

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, নারী ও শিশুদের স্বাভাবিক জীবনযাপন নিশ্চিত করা প্রয়োজন। নির্যাতনের কারণে নারী ও শিশুর স্বাধীন চলাফেরা বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি খুলনার সুনাম নষ্ট হচ্ছে। ঐক্যবদ্ধ আন্দোলনে সমাজ হতে ইভটিজিং দূর হয়েছে। 

১৫:১৩ ১৭ জুলাই ২০১৯

ঘুরে দাঁড়িয়েছে যশোর বোর্ড, বেড়েছে জিপিএ-৫

এইচএসসিতে গত দু’বছর নিম্নমুখী ফলের পর এবার ঘুরে দাঁড়িয়েছে যশোর শিক্ষাবোর্ড। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ১৫ দশমিক ২৫ শতাংশ। এবার যশোর বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ।

১৫:১২ ১৭ জুলাই ২০১৯

পুরান ঢাকায় এসে বিরিয়ানি-বাকরখানি খেলেন মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এদেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে পরিচিত হতে পুরান ঢাকায় ঘুরতে এসেছেন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের সঙ্গে বুধবার সকালে ঘুরতে বের হোন তিনি।

১৫:০৭ ১৭ জুলাই ২০১৯

মীরসরাইয়ে মাদরাসাছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

মীরসরাইয়ে একটি টাওয়ার থেকে মাদরাসাছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 

১৫:০৬ ১৭ জুলাই ২০১৯

কুমিল্লা শিক্ষা বোর্ড

সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী

কুমিল্লা শিক্ষাবোর্ডে চলতি বছরে এইচএসসি পরীক্ষায় গড় পাসের হারের দিক থেকে এবার সবার উপরে রয়েছে চাঁদপুর আর সবার নিচে ফেনী জেলা। 

মঙ্গলবার দুপুরে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.

১৫:০৪ ১৭ জুলাই ২০১৯

ফেসবুকে ভাইরাল ‘শিক্ষিত ডিজিটাল গরু’! 

ইন্টারনেটের প্রয়োজনীয়তা মানুষের পাশাপাশি প্রাণি জগতেও ছাড়িছে গেছে! হবিগঞ্জের সড়কের পাশের দেয়ালে লেখা একটি ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার বিজ্ঞাপন। বিজ্ঞাপনটির সামনে দাঁড়ানো একটি গরু। তার দাঁড়ানো ও চাহনির এমন ভঙ্গিমা যেন সে বিজ্ঞাপনটি গভীর মনোযোগ দিয়ে পড়ছে!

১৫:০৩ ১৭ জুলাই ২০১৯

‘এ’ গ্রেড পেয়েও ফেল করলেন নুসরাত!

উচ্চ মাধ্যমিক সমমানের (আলিম) পরীক্ষায় একটিমাত্র বিষয়ে অংশ নিতে পেরেছিলেন ফেনীর সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি। কোরআন মাজিদ ও হাদিস বিষয়ের ওই পরীক্ষায় নুসরাত ‘এ’ গ্রেড পেয়েছেন। তবে বাকী পরীক্ষাগুলো দিতে না পারায় তাকে ফেল দেখানো হয়েছে।

১৫:০২ ১৭ জুলাই ২০১৯

ইসলাম শিক্ষা ও সঙ্গীত বিভাগে বেশি ফেল

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মানবিক, ইসলাম শিক্ষা ও সঙ্গীত বিভাগে পাসের হার ৬৫ দশমিক শূন্য ৯ ভাগ। ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের গ্রুপভিত্তিক তথ্য যাচাই করে দেখা গেছে, বিজ্ঞান বিভাগে সবচেয়ে বেশি ৮৫ দশমিক ৫৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ১৯২ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ৯৯০টি জিপিএ-৫সহ পাস করেছে ৭৩ দশমিক ৫১ ভাগ।

১৫:০০ ১৭ জুলাই ২০১৯

ভ্যাকসিন নেই, বিপাকে রোগীরা

হাসপাতালে ভ্যাকসিন না থাকায় স্থানীয় ওষুধ ব্যবসায়ীরা নির্ধারিত দামের চেয়ে বেশি দাম নিচ্ছে। তারা বলে জলাতঙ্কের ভ্যাকসিন তো সবসময় চলে না। তাই বাড়তি দাম না নিলে পোষায় না...

১৪:৫৯ ১৭ জুলাই ২০১৯

নর্তকী থেকে দুর্ধর্ষ গোয়েন্দা বনে যাওয়া এক নারী

গোয়েন্দা শব্দটি শুনলেই আমাদের শরীরে চলে আসে এক শিহরণ। এর কারণ হলো শৈশব থেকেই সিনেমা বা উপন্যাসে আমরা দুর্ধর্ষ সব গোয়েন্দাদের কার্যক্রম সম্পর্কে জেনে এসেছি। এসকল উপন্যাস পড়ে এবং সিনেমা দেখে অনেকেই আবার গোয়েন্দা হওয়ার স্বপ্নও দেখে ফেলেছি। কিন্তু বাস্তব জীবনের গোয়েন্দারাও কি সিনেমার মত চাঞ্চল্যকর জীবন অতিবাহিত করে? যুদ্ধাবস্থা ছাড়া আসলেই কি গোয়েন্দারা কাজ করে? 

১৪:৫৯ ১৭ জুলাই ২০১৯

পিরিয়ডের সময় অবশ্যই বর্জন করুন এই কাজগুলো...

পিরিয়ড চলাকালীন সময়ে কিছু কিছু ভুলের কারণে মারাত্মক সব রোগে ভুগতে হয় অনেক নারীকেই...

১৪:৫৭ ১৭ জুলাই ২০১৯

বাবার কবর জিয়ারত করলেন সাদ এরশাদ

সদ্য প্রয়াত সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করেছেন তার বড় ছেলে রাহগির আল মাহি সাদ এরশাদ।

১৪:৫৫ ১৭ জুলাই ২০১৯

বিকাশে প্রতারণার অভিযোগে দুইজন ধরা

ফরিদপুরে বিকাশের নামে প্রতারণার অভিযোগে দুইজনকে আটক করেছে র‌্যাব। এসময় প্রতারণার কাজে ব্যবহৃত ছয়টি মোবাইল ও আটটি সিমকার্ড উদ্ধার করা হয়েছে।

১৪:৫১ ১৭ জুলাই ২০১৯

‘গুচ্ছ পদ্ধতিতে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা’

আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে গুচ্ছ পদ্ধতি চালু করতে পারবো বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এক্ষেত্রে সব বিশ্ববিদ্যালয় না হলেও অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এটা করা হবে।

১৪:৫০ ১৭ জুলাই ২০১৯

১৬ পদের নয়টিই শূন্য

বছরের পর বছর ঘুরতে হয়। নামজারির সব প্রক্রিয়া শেষ হলেও দেখা যায় সার্ভেয়ার নেই। আবার সার্ভেয়ার থাকলেও নাজিরের খোঁজ মেলে না। আমরা ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে যাই। মনে হয় জমি না থাকলেই ভাল হত...

১৪:৪৭ ১৭ জুলাই ২০১৯

অনন্য কীর্তি: বিশ্ববিদ্যালয়ের পাহারাদার থেকে এখন শিক্ষার্থী!

আর্থিক টানাপোড়নের কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও লেখাপড়া চালাতে পারেননি ভারতের রাজস্থান প্রদেশের ৩৪ বছর বয়সী রামজল মীনা। পরিবারের ভরণপোষণের যোগান দিতে জীবিকার উৎস হিসেবে বেছে নিয়েছেন সিকিউরিটি গার্ডের চাকরি।

১৪:৪৬ ১৭ জুলাই ২০১৯

আবাহনীকে উড়িয়ে দিল মোহামেডান

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনীকে উড়িয়ে দিল মোহামেডান। প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই থেকে বহু আগেই ছিটকে পড়েছিল ঐতিহ্যবাহী দলটি। তবে মঙ্গলবার সাদকালোরা হঠাৎ করে ফুটবলাঙ্গনকে চমকে দিয়ে৪-০ গোলে বিধ্বস্ত করেছে ঢাকা আবাহনীকে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১৬ মিনিটে এগিয়ে যায় মোহামেডান। মালির ফরোয়ার্ড সুলেইমানে দিয়াবাতের পাস থেকে গোল করেন তকলিছ আহমেদ। বিরতির ঠিক আগে আবার স্ট্রাইকার তকলিসের লক্ষ্যভেদ। তার শট আবাহনীর ডিফেন্ডার টুটুল হোসেন বাদশার শরীরে লেগে জড়িয়ে যায় জালে।

১৪:৪৫ ১৭ জুলাই ২০১৯

বিয়ে ছাড়াই মা হচ্ছেন অক্ষরা!

ভারতের কিংবদন্তী অভিনেতা কমল হাসানের দুই কন্যা শ্রুতি হাসান এবং অক্ষরা হাসান। দু’জনেই অভিনয় দিয়ে নিজের জায়গায় সুপ্রতিষ্ঠিত...

১৪:৪০ ১৭ জুলাই ২০১৯

বাচ্চারা শতভাগ পাস করুক: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের প্রত্যাশা হচ্ছে যত শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে তারা সবাই পাস করুক। বাচ্চারা শতভাগ পাস করুক, এটাই প্রত্যাশা।

১৪:৩৯ ১৭ জুলাই ২০১৯

মুসলিমদের ধর্মানুভূতিতে আঘাত

হিন্দু ছাত্রীকে কোরআন বিলির নির্দেশ ভারতীয় আদালতের

একটি ফেসবুক পোস্ট মুসলিমদের ধর্মানুভূতিতে আঘাত হেনেছে - এমন অভিযোগ পেয়ে পুলিশ রিচা প্যাটেল নামে এক কলেজ ছাত্রীকে গ্রেফতার করেছে। পরে জামিনের শর্ত হিসেবে পবিত্র কোরআন শরীফ বিলি করার নির্দেশ দেয় ভারতের একটি আদালত।

১৪:৩২ ১৭ জুলাই ২০১৯