Alexa আর্কাইভস - ১

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

আশার আলো জ্বলে নিভল অর্ধেক

১০ বছরের বেশি সময় ধরে ডেন্টাল, ল্যাব টেকনোলজিস্ট, রেডিওগ্রাফারসহ অনেক পদে লোকবল সংকটে ভুগছে তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এতো সংকটের মধ্যে বড় সংকট ছিল চিকিৎসক। তবে হঠাৎ ছয় চিকিৎসকের যোগদানে চিকিৎসা প্রত্যাশীদের আশার আলো জ্বলে উঠে। তবে একই দিনে পুরনো অর্ধেক চিকিৎসককে বদলি করা হয়েছে।

১১:২৯ ১৩ ডিসেম্বর ২০১৯

লেবারের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন করবিন

লেবার পার্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দলটির নেতা জেরেমি করবিন।

১১:২৪ ১৩ ডিসেম্বর ২০১৯

ফের ক্ষমতায় বরিসের কনজারভেটিভ পার্টি

ব্রিটেনে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। বহুল আলোচিত এ নির্বাচনের ফলাফল নিয়ে কিছুটা আশঙ্কা ছিল দেশটির জনগণের মধ্যে। তবে সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে জয় পেয়েছে দেশটির কনজারভেটিভ পার্টি। 

১১:২১ ১৩ ডিসেম্বর ২০১৯

প্রথম জয়ের আশায় নামছে সিলেট

বঙ্গবন্ধু বিপিএল মাঠে গড়িয়েছে দুদিন হলো। এরই মাঝে শেষ হয়েছে চারটি ম্যাচ। প্রায় সব দলই একটি করে ম্যাচ খেলে ফেলেছে। তবে জয়ের মুখ দেখেনি তিনটি দল। সিলেট থান্ডার এদের মাঝে একটি। আসরে নিজেদের প্রথম জয়ের আশায় আজ রাজশাহীর বিপক্ষে নামছে তারা।

১১:১৯ ১৩ ডিসেম্বর ২০১৯

শনিবার সকাল পর্যন্ত ৩১ ব্যাংকের বুথ বন্ধ

কিউক্যাশ প্রযুক্তি ব্যবহার করা ব্যাংকগুলোর সিস্টেম আপগ্রেড এবং রক্ষণাবেক্ষণের জন্য এটিএম সেবা, পিওএস, কার্ড এবং অন্যান্য সেবা শনিবার সকাল ৯টা পর্যন্ত ৩০ ঘণ্টা বন্ধ থাকবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

১১:১৬ ১৩ ডিসেম্বর ২০১৯

টেকনাফে পাঁচ হাজার ইয়াবাসহ আটক ৪

কক্সবাজারের টেকনাফে প্রায় পাঁচ হাজার ইয়াবাসহ চারজনকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার রাতে উপজেলার হাবিবছড়া মেরিন ড্রাইভ সড়ক থেকে তাদের আটক করা হয়।

১০:৫৪ ১৩ ডিসেম্বর ২০১৯

মাছ বিক্রি করে বাড়ি ফেরা হলো না মফিজুলের

খুলনায় মাছ বিক্রির টাকাসহ বাড়ি ফেরা হলো না মফিজুল নামের এক ব্যবসায়ীর। দ্রুতগামী একটি ট্রাকের ধাক্কায় তিনি নিহত হয়েছেন। শুক্রবার সকালে কয়রা-পাইকগাছা রোডের শিববাটি সেতুর সামনে নির্মাণাধীন কৃষি কলেকের পাশে এ দুর্ঘটনা ঘটে। 

১০:৩৯ ১৩ ডিসেম্বর ২০১৯

মহাকাশ থেকে দেখুন অদ্ভুত সুন্দর রাতের পৃথিবী

পৃথিবীর বিভিন্ন প্রান্তে রাতের বেলায় যখন আলো জ্বলে, তখন এই পৃথিবীকে দেখতে মোহময়ী লাগে। মহাকাশ থেকে রাতের পৃথিবীর দৃশ্য আগেই ক্যামেরা বন্দি করেছিল নাসা। 

১০:৩০ ১৩ ডিসেম্বর ২০১৯

পাবনার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা লিজা

পাবনার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা হিসেবে নির্বাচিত হয়েছেন ফেরদৌসী সুলতানা লিজা। তিনি জেলার সুজানগর পৌরসভার চরভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত রয়েছেন।

১০:২১ ১৩ ডিসেম্বর ২০১৯

বিপিএলসহ আজকের সব খেলার টিভিসূচি

শুক্রবার আকর্ষণীয় অনেক ম্যাচ আছে টিভির পর্দায়। এদিন বঙ্গবন্ধু বিপিএলে নামবে ঢাকা, রাজশাহী, সিলেট ও কুমিল্লা। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটেও থাকছে কয়েকটি দলের ম্যাচ। ফুটবল, ব্যাডমিন্টন, টেনিসসহ একনজরে দেখে নিন সেসব খেলার টিভিসূচি- 

১০:২১ ১৩ ডিসেম্বর ২০১৯

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে রূপা হ‌কের হ্যাট‌ট্রিক জয়

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে আবারো জয় পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুপা হক। লন্ডনের ইলিং সেন্ট্রাল আসনে লেবার পার্টির হয়ে টানা তৃতীয়বারের মতো বিজয়ী হন তিনি। 

১০:১৮ ১৩ ডিসেম্বর ২০১৯

হবিগঞ্জে স্কুলছাত্রী ‘ধর্ষকের’ স্বীকারোক্তি

হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে স্কুলছাত্রীকে গণধর্ষণের স্বীকারোক্তি দিয়েছেন অভিযুক্ত মানিক মিয়া। 

০৯:৪৫ ১৩ ডিসেম্বর ২০১৯

হত্যার আলামত মেলেনি

‘ভবন থেকে পড়েই রুম্পার মৃত্যু’

স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়নি। সিদ্ধেশ্বরী নিউ সার্কুলার রোডের আয়েশা শপিং কমপ্লেক্সের ছাদ থেকে পড়ে তার মৃত্যু হয়। 

০৯:৪২ ১৩ ডিসেম্বর ২০১৯

পাসওয়ার্ড চুরির খবর জানাবে গুগল ক্রোম

ইন্টারনেট ব্রাউজারের তালিকায় বর্তমানে শীর্ষস্থানে রয়েছে টেক জায়ান্ট গুগলের তৈরি ওয়েব ব্রাউজার ‘গুগল ক্রোম’। ব্রাউজিং এর ক্ষেত্রে অনেকেই গুগল ক্রোমকে ব্যবহার করেন। তাদের জন্য সুখবর! কোনো ওয়েবসাইটের ইউজারনেইম ও পাসওয়ার্ড চুরি হয়েছে কি-না তা জানাবে ওয়েব ব্রাউজারটি।

০৯:৩৫ ১৩ ডিসেম্বর ২০১৯

১৩ ডিসেম্বর ১৯৭১

বিজয়ের দ্বারপ্রান্তে তখন বাংলাদেশ

একাত্তরের ১৩ ডিসেম্বর। বিজয়ের দ্বারপ্রান্তে তখন বাংলাদেশ। চারদিকে বাঙালির বিজয় নিশান উড়ছিল। পাকিস্তানকে রক্ষায় মরিয়া মার্কিন-চীনের কূটনৈতিক চেষ্টাও ব্যর্থ করে দিয়েছে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন। একাত্তরের রক্তঝরা এদিনে পাকিস্তানের চলমান যুদ্ধ নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি প্রস্তাবের বিরুদ্ধে রাশিয়া তৃতীয় বারের মতো ভেটো দেয়। রাশিয়ার ভেটোতে যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ হয়ে না গেলে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের স্বপ্ন আরো দেরি হতো।

০৯:৩৩ ১৩ ডিসেম্বর ২০১৯

বিয়ে ছাড়াই বাবা হচ্ছেন সালমান খান!

বলিউডে মোস্ট এলিজেবল ব্যচেলর হিসেবে খ্যাত সালমান খান। ক্যারিয়ারে অসংখ্য ব্যবসাসফল ছবি উপহার দিলেও এখনো বিয়ের পিঁড়িতে বসতে পারেন নি তিনি। বিভিন্ন সময় তিনি ‘প্রেম’ করেছেন বিভিন্ন অভিনেত্রীদের সঙ্গে...

০৯:১২ ১৩ ডিসেম্বর ২০১৯

গ্যালাক্সি এস১১ কবে আসবে জানা গেল

আগামী বছরের শুরুতে নতুন চমক দিতে প্রস্তুত সমস্যাং। ১৮ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোর ইভেন্টে নতুন ফ্ল্যাগশিপ সিরিজ গ্যালাক্সি এস১১ উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি। খবরটি জানিয়েছেন আইস ইউনিভার্স।

০৯:০৮ ১৩ ডিসেম্বর ২০১৯

সোনাক্ষীর চ্যালেঞ্জ!

সালমান খানের পাশাপাশি ‘দাবা’ ছবিতে তার উপস্থিতি নজর কাড়ে দর্শকদের। আগামী ২০ ডিসেম্বর মুক্তি পেতে চলেছে ‘দাবাং ৩’। সেই ছবি মুক্তির আগে বৃহস্পতিবার ছবির একটি বিখ্যাত গানে নেচেছেন বলিউড অভিনেত্রী সোনাক্ষী...

০৯:০০ ১৩ ডিসেম্বর ২০১৯

রোহিঙ্গা গণহত্যার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত: আইসিজে প্রেসিডেন্ট

হেগের আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে শিগগিরই রোহিঙ্গা গণহত্যার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করবে। বৃহস্পতিবার তৃতীয় দিনের শুনানি শেষে আদালতের প্রেসিডেন্ট আব্দুল কাউয়ি আহম্মেদ ইউসুফ এ তথ্য জানিয়েছেন। 

০৮:৫৭ ১৩ ডিসেম্বর ২০১৯

পুরান ঢাকার অধিকাংশ এলাকা-মার্কেট বন্ধ

আজ শুক্রবার, ছুটির দিন। দিনের শুরুতেই হয়তো কোথাও যাওয়ার পরিকল্পনা করে রেখেছেন। কিন্তু সেখানে গিয়ে দেখলেন তা বন্ধ। তখন মেজাজটা খিটখিটে হতেই পারে। তাই জেনে নিন রাজধানীতে আজ যেসব দর্শনীয় স্থান, এলাকা এবং মার্কেটগুলো বন্ধ থাকবে।

০৮:৩৬ ১৩ ডিসেম্বর ২০১৯

মানিকগঞ্জ পাক হানাদার মুক্ত দিবস আজ

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঢাকায় ক্র্যাক-ডাউনের খবর পাওয়ার পর মানিকগঞ্জের রাজনৈতিক নেতারা গঠন করেন বিপ্লবী পরিষদ। এই পরিষদের নেতৃত্ব দেন তৎকালীন অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন আবদুল হালিম চৌধুরী।

ওই রাতেই পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী মানিকগঞ্জের ট্রেজারিতে রক্ষিত অস্ত্র ও গোলাবারুদ বের করে ছাত্র ও যুবকদের মাঝে বিতরণ করা হয়।

এরপর দিন থেকে ক্যাপ্টেন হালিম চৌধুরীর আলুর গুদামের পেছনে শুরু হয় অস্ত্র প্রশিক্ষণের। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে হেলিকপ্টারে করে বিপুল সংখ্যক পাকসেনা মানিকগঞ্জ শহরে প্রবেশ করে। প্রথমে প্রতিহতের কথা চিন্তা করলেও কৌশলগত কারণে পিছিয়ে আসার সিদ্ধান্ত নেয় বিপ্লবী পরিষদ। মানিকগঞ্জ ছেড়ে কর্মীসহ সংগঠনের নেতারা অবস্থান নেন হরিরামপুর উপজেলার দুর্গম অঞ্চলে। সেখানে প্রশিক্ষণ শেষে মানিকগঞ্জের মুক্তিযোদ্ধারা সংগঠিত হয়ে পাল্টা হামলা করার শক্তি অর্জন করে।

এরপর থেকে মানিকগঞ্জের বিভিন্ন অঞ্চলে মুক্তি বাহিনীর সঙ্গে পাক বাহিনীর বেশ কয়েকটি যুদ্ধ হয়। এর মধ্যে গোলাইডাঙ্গা, সূতালড়ি, আজিমনগর, বায়রা, নিরালী সাটুরিয়া, নারচি, বালিরটেক, গাজিন্দা, মানোরাসহ বিভিন্ন স্থানে যুদ্ধ হয়।

তবে গোলাইডাঙ্গার যুদ্ধে ৮১ জন পাক হানাদার ঘটনাস্থলে মারা যান। পরের দিন পাক বাহিনী হেলিকপ্টারে আরো সৈন্য বৃদ্ধি করে গোলাইডাঙ্গা গ্রামে হামলা চালিয়ে কয়েকশ ঘরবাড়ি পুড়িয়ে দেয়। গুলি করে হত্যা করে আটজন গ্রামবাসীকে।

মুক্তিযুদ্ধের নয় মাসে পাক বাহিনী পুরো মানিকগঞ্জে নৃশংস হত্যাযজ্ঞ চালায়। পাক বাহিনীর হাতে মানিকগঞ্জের সহস্রাধিক নিরীহ মানুষ নিহত হন। দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধে মানিকগঞ্জে শহীদ হন ৫৮ জন মুক্তিযোদ্ধা। হত্যা করা হয় প্রায় সাত হাজার নিরীহ মানুষকে। আহত হয় ৪০ জন মুক্তিযোদ্ধা।

ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই মুক্তি বাহিনীর আক্রমণে পাক সেনারা মানিকগঞ্জের প্রত্যন্ত অঞ্চল থেকে পিছিয়ে যেতে শুরু করে। ১৩ ডিসেম্বরের মধ্যে মুক্তিযোদ্ধাদের পাল্টা হামলায় পাক বাহিনী মানিকগঞ্জ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। হানাদার মুক্ত দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের চেতনা ধরে রাখতে মানিকগঞ্জে ১৩ ডিসেম্বর থেকে আয়োজন করা হয় বিজয় মেলার।

০৮:২৯ ১৩ ডিসেম্বর ২০১৯

আজকের রাশিফল (১৩ ডিসেম্বর)

রাশিচক্রের মাধ্যমে জেনে নিন কেমন যাবে আপনার আজকের দিন। তবে মনে রাখবেন জ্যোতিষ যাই বলুক, আপনার ভাগ্যের নির্ধারক কিন্তু আপনিই!

০৮:২৪ ১৩ ডিসেম্বর ২০১৯

স্ত্রীকে পেটালেন স্বামী ও তার বন্ধু, অবশেষে আত্মহত্যা

ফেনীর দাগনভূঞায় স্বামী ও তার বন্ধুর মারধর সইতে না পেরে এক গৃহবধূ ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ.......

০৮:১৬ ১৩ ডিসেম্বর ২০১৯