Alexa পুষ্টি যোগানের সুযোগ সৃষ্টির উদ্যোগ নিতে হবে: রাষ্ট্রপতি

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

পুষ্টি যোগানের সুযোগ সৃষ্টির উদ্যোগ নিতে হবে: রাষ্ট্রপতি

 প্রকাশিত: ২৩:৫৬ ১৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৮:৪৩ ১৮ ফেব্রুয়ারি ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, স্বাস্থ্য, মেধার উন্নতি ও বিকাশে নিয়মিত মধু সেবনসহ পুষ্টি যোগানের সুযোগ সৃষ্টির উদ্যোগের সফল বাস্তবায়ন অত্যাবশ্যক। জাতীয় মৌ মেলা, ২০১৮ উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।

আগামীকাল রোববার থেকে তিন দিনের জাতীয় মৌ মেলা শুরু হবে।

রাষ্ট্রপতি বলেন, কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ১৮ থেকে ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ দুই দিনব্যাপী ‘জাতীয় মৌ মেলা-২০১৮’ এর আয়োজন একটি সময়োচিত পদক্ষেপ। মৌ মেলার প্রতিপাদ্য ‘ফসলের মাঠে মৌ পালন, অর্থ পুষ্টি বাড়বে ফলন’-অত্যন্ত বাস্তবসম্মত ও যৌক্তিকভাবে নির্ধারিত হয়েছে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বর্তমান কৃষিবান্ধব সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণের পাশাপাশি ফসলের মাঠে মৌ চাষিকে উৎসাহিত করছে। চিরায়ত বাংলার মানুষ প্রাচীনকাল থেকেই মধুকে পথ্য হিসেবে ব্যবহার করে আসছে। তখন থেকেই মধুর পুষ্টি ও ভেষজগুণ সকলেরই জানা। শারীরিক শক্তি ও মেধা বিকাশে মধুর গুণ অপরিসীম।

আবদুল হামিদ বলেন, পতঙ্গ বিজ্ঞানীদের মতে, এক কেজি মধু উৎপাদনের জন্য মৌমাছিকে প্রায় একলক্ষ কিলোমিটার উড়তে হয়। সেই সঙ্গে সংগৃহীত মধুর মূল্যের চেয়ে মৌমাছি পরাগায়নের মাধ্যমে ফসলের ফলন বৃদ্ধিতে ৭০ গুণ বেশি অবদান রাখে। এক সময় মৌচাক থেকে মধু সংগ্রহের সময় মৌমাছির হুল সহ্য করতে হতো। প্রযুক্তির উন্নয়নে সেই মৌমাছি আজ মধুসহ খাদ্যের যোগান দিচ্ছে।

তিনি বলেন, বিজ্ঞানের এই চমৎকার উদ্ভাবনটি খাদ্য উৎপাদনে কাজে লাগানোর ফলে দেশের টেকসই খাদ্য নিরাপত্তা আরো জোরদার হবে। মৌমাছি আপন মনে নীরবে জীববৈচিত্র রক্ষায় যে কাজ করে যাচ্ছে তা মানবসভ্যতাকে বাঁচিয়ে রাখার অন্যতম হাতিয়ার।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান মানবসভ্যতার অকৃত্রিম বন্ধু মৌমাছি যেন আর কোনো কারণে ক্ষতিগ্রস্ত না হয় সে দিকে সমাজের সকলকে নজর দিতে হবে। একই সঙ্গে মৌমাছি এবং মানবসমাজ একে অপরের পরিপূরক এই সত্যটি সবাইকে মনে রাখার উদাত্ত আহ্বান জানান রাষ্ট্রপতি। সূত্র: বাসস

ডেইলি বাংলাদেশ/এমআরকে