Alexa সাংহাই ও সেনজেনকে পার্টনার করার সিদ্ধান্ত ডিএসই’র

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

সাংহাই ও সেনজেনকে পার্টনার করার সিদ্ধান্ত ডিএসই’র

 প্রকাশিত: ২১:১০ ১০ ফেব্রুয়ারি ২০১৮  

ফাইল ফটো

ফাইল ফটো

সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পার্টনার করতে একমত হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)। খুব শিগগিরই এই সিদ্ধান্ত প্রস্তাব বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে পাঠানো হবে।

শনিবার ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সূত্র জানায়, সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর পার্টনার হতে ২২ টাকা দরে ২৫ শতাংশ শেয়ার কিনতে আবেদন করে। পাশাপাশি কনসোর্টিয়ামটি ৩৭ মিলিয়ন ডলারের প্রযুক্তিগত সহযোগীতা দেয়ার প্রস্তাব দেয়।

তবে কনসোর্টিয়ামটি ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী সব দিক বিবেচনা করে, বেশি দর দিয়ে শেয়ার কেনার প্রস্তাব করায় ডিএসইর পরিচালনা পর্ষদ তা গ্রহণ করেছে। পর্ষদের সভায় সর্বসম্মতভাবে তা অনুমোদন হয়। যা শিগগিরই নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। বিএসইসি অনুমোদন দিলেই বিষয়টি চূড়ান্ত হবে।

১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের জন্য চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ ২২ টাকা দরে মোট ৯৯২ কোটি টাকার শেয়ার কিনবে। আর ডিএসইর কার্যক্রমের মানোন্নয়নে বিনামূল্যে উন্নত প্রযুক্তি সরবরাহ করবে। যার বাজার মূল্য ৩ কোটি ৭০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩০৭ কোটি টাকা।

২০১০ সালে পুঁজিবাজার ধসের পর স্বচ্ছতা, জবাবদিহিতা বাড়াতে ডিএসইর ব্যবস্থাপনা থেকে মালিকানা আলাদা করার জন্য ডিমিউচ্যুয়ালাইজেশন অ্যাক্ট ২০১৩ গঠন করা হয়। কার্যক্রমে স্বচ্ছতা বৃদ্ধি ছাড়াও প্রযুক্তিগত উন্নয়নের দিক বিবেচনায় কৌশলগত অংশীদার নেয়ারও এবং তাদের জন্য মোট শেয়ারের ২৫ শতাংশ বরাদ্দ রাখা হয়। আর সদস্য প্রতিষ্ঠানগুলো বা ব্রোকারেজ মালিকরা স্টক এক্সচেঞ্জটির ৪০ শতাংশের মালিক থাকবেন। বাকি ৩৫ শতাংশ শেয়ার পরবর্তীতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হবে।

পরবর্তীতে কৌশলগত বিনিয়োগকারী নেয়ার জন্য ২০১৫ সালে এক বছর সময় দিয়ে চিঠি ইস্যু করে বিএসইসি। পরে ৬ মাসে করে আরো দুইবার সময় বাড়ায় কমিশন। চলতি বছরের ৮ মার্চ শেষ হবে।

এ অবস্থায় চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়াম এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, নাসডাক এবং ফ্রন্টিয়ার মিলে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর শেয়ার কেনার প্রস্তাব দেয়।

উল্লেখ্য, এনএসই নেতৃত্বাধীন জোট ডিএসইর এক-চতুর্থাংশের অংশীদার হতে শেয়ার প্রতি ১৫ টাকা দরে মোট ৬৭৬ কোটি টাকা শেয়ার কেনার প্রস্তাব দেয়।

এর আগে ব্রুমার অ্যান্ড পার্টনার্স, সিডিসি, কেএফডব্লিউ, আইএফসি, কিং ওয়ে ক্যাপিটাল এবং বাংলাদেশের স্কয়ার গ্রুপসহ খ্যাতনামা প্রতিষ্ঠান ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে আবেদন করে।

ডেইলি বাংলাদেশ/এলকে/এমআরকে