Alexa একনেকে ১৬ প্রকল্প অনুমোদন

ঢাকা, রোববার   ১৯ জানুয়ারি ২০২০,   মাঘ ৫ ১৪২৬,   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

একনেকে ১৬ প্রকল্প অনুমোদন

 প্রকাশিত: ০০:৪৯ ২১ মার্চ ২০১৮  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের কার্যনির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ মার্চ) সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে ৯ হাজার ৬৮০ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে ১৬টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পগুলোর প্রাক্কলিত (প্রাথমিকভাবে যা ধরা হয়েছে) ব্যয়ের মধ্যে ৯ হাজার ৫৯১ কোটি ৩ লাখ টাকা আসবে সরকারের কোষাগার থেকে (জিওবি)। আর বাদবাকি ৮৯ কোটি ২ লাখ টাকা অর্থায়ন করবে সংশ্লিষ্ট সংস্থা। একনেক সভা শেষে বৈঠকের পুরো বিষয় সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গতকাল অনুমোদিত ১৬টি প্রকল্পের মধ্যে ‘পায়রা গভীর সমুদ্র বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো ও সুবিধাদির উন্নয়ন (১ম সংশোধন)’- শীর্ষক প্রকল্পের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৩৫০ কোটি ৫১ লাখ টাকা।

প্রকল্পের পুরো অর্থই আসবে সরকারের কোষাগার থেকে। পাস হওয়া দ্বিতীয় প্রকল্প ‘সীমান্ত সড়ক (রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা) নির্মাণ প্রকল্প-১ম পর্যায়’-এর জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১ হাজার ৬৯৯ কোটি ৮৫ লাখ টাকা। প্রকল্পটির অর্থের পুরোটাই আসবে সরকারের কোষাগার থেকে।

এছাড়া ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (ঢাকা জোন)’ প্রকল্পের জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৫৫৮ কোটি ৪৪ লাখ টাকা (পুরোটাই জিওবি), ‘ভবেরচর-গজারিয়া-মুন্সীগঞ্জ জেলা মহাসড়ক (জেড-১০৬৩) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’-এর জন্য প্রাথমিকভাবে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৮০ কোটি ৬ লাখ টাকা (পুরোটাই জিওবি), ‘সিলেট সিটি করপোরেশনের অবকাঠামো নির্মাণ’- এর জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৫৪৭ কোটি ২৮ লাখ টাকা (জিওবি ৪৬৫ কোটি ১৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ৮২ কোটি ৯ লাখ টাকা), ‘জাতীয় নিরাপত্তা গোয়েন্দা কার্যালয়ের ২০ তলা ভিতবিশিষ্ট ২টি বেইজমেন্টসহ ১০ তলা (সংশোধিত ২০ তলা) প্রধান কার্যালয় নির্মাণ কাজ (১ম সংশোধিত)’- এর জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২৪৯ কোটি ৫৯ লাখ টাকা (পুরোটাই জিওবি)।

‘নোয়াখালী সদরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ’- প্রকল্পের জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২১৯ কোটি ৫ লাখ টাকা (পুরোটাই জিওবি), ‘বাংলাদেশ ডাক অধিদফতরের সদর দফতর নির্মাণ (সংশোধিত) প্রস্তাবিত’- শীর্ষক প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯১ কোটি ৯০ লাখ টাকা (পুরোটাই জিওবি), ‘ভোলা জেলার চরফ্যাশন উপজেলাধীন তেতুলিয়া নদীর ভাঙন থেকে বকসী লঞ্চঘাট হতে বাবুরহাট লঞ্চঘাট পর্যন্ত প্রতিরক্ষা ও ড্রেজিং এবং কুকরী-মুকরী দ্বীপ বন্যা নিয়ন্ত্রণ’- শীর্ষক প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছে ৫২৩ কোটি ৩৬ লাখ টাকা (পুরোটাই জিওবি), মেঘনা নদীর ভাঙন থেকে ভোলা জেলার লালমোহন উপজেলাধীন লর্ডহার্ডিঞ্জ ও ধলিগৌরনগর বাজার রক্ষা’- শীর্ষক প্রকল্পের জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৪৩২ কোটি ৫৫ লাখ টাকা (পুরোটাই জিওবি)।

‘নোয়াখালী জেলার হাতিয়া ও সুবর্ণচর উপজেলাধীন স্বর্ণদ্বীপ (জাহাজ্যার চর) মেঘনা নদীর ভাঙন থেকে রক্ষাকল্পে নদী তীর সংরক্ষণ’ প্রকল্পে ব্যয় হবে ৮৮ কোটি ৬২ লাখ টাকা (পুরোটাই জিওবি), ‘বিএডিসির উদ্যান উন্নয়ন বিভাগের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে উদ্যান জাতীয় ফসল সরবরাহ ও পুষ্টি নিরাপত্তা উন্নয়ন’- শীর্ষক প্রকল্পে ব্যয় হবে ১১০ কোটি ৫০ লাখ টাকা (জিওবি ১০৩ কোটি ৫৭ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ৬ কোটি ৯৩ লাখ টাকা), ‘এক্সপানশন অব ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটাল’ শীর্ষক প্রকল্পে ব্যয় হবে ৪২০ কোটি ৩৮ লাখ টাকা (পুরোটাই জিওবি), ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন’- শীর্ষক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২৭৮ কোটি ৮৫ লাখ টাকা।

‘বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন’- শীর্ষক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১১৬ কোটি ৩১ লাখ টাকা (পুরোটাই জিওবি) এবং শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, ঢাকা স্থাপন (১ম সংশোধিত)’ প্রকল্পের জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৯১২ কোটি ৮০ লাখ টাকা (পুরোটাই জিওবি)- প্রকল্পটি বাস্তবায়িত হবে স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় স্বাস্থ্য অধিদফতর এবং সেনাসদর, ইঞ্জিনিয়ারিং ইন চিফ ব্রাঞ্চ, পূর্ত পরিদফতর এবং ঢাকা সেনানিবাস কর্তৃক (প্রকল্পটি আগামী ডিসেম্বর নাগাদ শেষ হবে বলে সময় নির্ধারণ করা হয়েছে)।

ডেইলি বাংলাদেশ/আরএ