Exim Bank
ঢাকা, সোমবার ২১ মে, ২০১৮
iftar
বিজ্ঞাপন দিন      

AM ও PM এর রহস্য কি?

 নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৭:৫০, ১৫ মে ২০১৮

৮৮৯ বার পঠিত

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সময় আমাদের অতি পরিচিত একটি নাম। বর্তমান সময়ে হাত ঘড়ি, মোবাইল, দেয়াল ঘড়ি ও কম্পিউটার টাইম ডিস্পেলেতে সময় ভেদে আমরা AM ও PM দেখতে পাই। এই দুটি আমাদের কি বুঝায়? AM ও PM এর রহস্য কি? দুপুর ১২টা বোঝানোর জন্য সময়ের পরে পিএম শব্দটি ব্যবহার করা হয়। এবং রাত ১২টা বাজলেই সময়ের পরে এএম ব্যবহার করা হয়।

অর্থাৎ রাত ১২টা থেকে পর দিন সকাল ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এএম বলতে হবে। এবং দুপুর ১২টা থেকে ওই দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পিএম।

AM এর ইংরেজি হলো Ante meridiem। AM অর্থ পূর্বে বা আগে আর meridiem অর্থ মধ্যাহ্ন বা দ্রাঘিমা বুঝায়। এক্ষেত্রে Ante meridiem দ্বারা মধ্য কোন বিষয় কে বুঝানো হয়। অর্থাৎ Ante meridiem দ্বারা মধ্যাহ্ন দুপুর ১২ টার পূর্ব থেকে মধ্যরাত বা ১২ টা হতে সময়কে বুঝায়।

PM এর পুরো ইংরেজি হলো post meridiem। PM অর্থ পরে আর post meridiem অর্থ মধ্যাহ্ন বা দ্রাঘিমা বুঝায়। এক্ষেত্রে meridiem দ্বারা মধ্য কোন বিষয় কে বুঝানো হয়। অর্থাৎ post meridiem দ্বারা মধ্যাহ্ন দুপুর ১২ টার পর থেকে মধ্যরাত বা ১২ টা পর্যন্ত সময়কে বুঝায়।

অ্যান্টি মানে হচ্ছে আগে এবং পোস্ট মানে হচ্ছে পরে। এবং মেরিডিয়েম শব্দটি লাতিন শব্দ ‘মেরিডিস’ থেকে এসেছে। যার অর্থ মধ্যভাগ বা মধ্যাহ্ন। অর্থাৎ অ্যান্টি মেরিডিয়েম হল মধ্যাহ্নের আগে এবং পোস্ট মেরিডিয়েম হল মধ্যাহ্নের পরে।

ডেইলি বাংলাদেশ/আরএ

সর্বাধিক পঠিত