আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে যাচ্ছে উত্তর কোরিয়া

ঢাকা, রোববার   ২৬ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৬,   ২০ রমজান ১৪৪০

Best Electronics

'আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে যাচ্ছে উত্তর কোরিয়া'

 প্রকাশিত: ১৮:২৭ ৪ সেপ্টেম্বর ২০১৭  

দক্ষিণ কোরিয়া বলছে, তারা এমন আভাস পাচ্ছে যে উত্তর কোরিয়া আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে যাচ্ছে, এবং সম্ভবত সেগুলো হবে আন্ত:-মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

দক্ষিণ কোরিয়া বলছে, ক্ষেপণাস্ত্রের আক্রমণ থেকে তাদের রক্ষার জন্য তারা যে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি `থাড` মিসাইল ডিফেন্স বসিয়েছে - তা এখন আরো শক্তিশালী করা হবে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেণ, তাদের দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের যে ঘাঁটি আছে তাতে আরো চারটি রকেট লাঞ্চার বসানো হবে - যাতে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবিলা করা যায়।

এ সপ্তাহ শেষে উত্তর কোরিয়া একটি হাইড্রোজেন বোমা পরীক্ষা করার কথা ঘোষণা করে। মাটির নিচে ঘটানো এ বিস্ফোরণের ফলে ৬ দশমিক ৩ মাত্রার যে ভূমিকম্প হয় তা চীন থেকেও অনুভব করা গেছে। বলা হয়, ১০০ কিলোটন ক্ষমতাসম্পন্ন ওই বোমাটি ছিল উত্তর কোরিয়ার পরীক্ষা করা এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী বোমা।

উত্তর কোরিয়া বলেছে, এই বোমাটি এমন আকারের - যা একটি ক্ষেপণাস্ত্রের মাথায় বসিয়ে নিক্ষেপ করা সম্ভব।
এর পর দক্ষিণ কোরিয়া আসল গোলাবারুদ ব্যবহার করে এক সামরিক মহড়া চালায়।

মার্কিন যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে যে , তাদের বা তাদের মিত্রদের ওপর যে কোন আক্রমণ হলে তার `ব্যাপক এবং সামরিক` জবাব দেয়া হবে।

গত দু`মাসে উত্তর কোরিয়া আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যার একটি জাপানের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে। তারা প্রশান্ত মহাসাগরে গুয়াম দ্বীপে মার্কিন সামরিক ঘাঁটির দিকে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার হুমকিও দেয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আজ সোমবার আরো পরের দিকে এক জরুরি সভা ডেকেছে। সূত্র: বিবিসি বাংলা

ডেইলি বাংলাদেশ/আরএজে

Best Electronics