.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

দেশ-জাতির শান্তি ও কল্যাণ কামনা

 প্রকাশিত: ১০:৪০ ২২ আগস্ট ২০১৮   আপডেট: ১০:৪০ ২২ আগস্ট ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় ঈদগাহ ময়দানে ঈদ-উল-আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে সর্বস্তরের মুসল্লিরা অংশ নিয়েছেন। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। 

বুধবার জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহাম্মদ এহ্সানুল হক।

নামাজ শেষে মোনাজাতে দেশ-জাতির মঙ্গল কামনায় এবং দেশের সব সমস্যা দূর করতে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। 

প্রধান এ জামাতে অংশ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নামাজ শেষে  তিনি মুসল্লিদের সঙ্গে কোলাকুলি করেন।

নামাজের পর দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এসময় ‘আল্লাহু আকবর’ ‘আল্লাহুম্মা আমিন’,  ‘লাব্বাইক আল্লাহ হুমা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে পুরো  জাতীয় ঈদগাহ এলাকা। গুনাহ মাফের জন্য দুই হাত তুলে আল্লাহর কাছে প্রার্থনা করেন মুসল্লিরা।

নামাজে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ছাড়াও উপস্থিত ছিলেন- সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ঢাকা সিটি করপোরেশন দক্ষিণের মেয়র সাঈদ খোকন, মন্ত্রিপরিষদ সদস্য,  রাজনীতিবিদ, উচ্চপদস্থ কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

জাতীয় ঈদগাহে প্রায় এক লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। প্রায় ৫ হাজার নারী মুসল্লিও ঈদের জামাতে অংশ নেন। প্রথমবারের মতো এবার ঈদগাহ ময়দানের বাইরেও বোতলজাত পানির ব্যবস্থা করা হয়। রাস্তায় নামাজ আদায়কারীদের পানির চাহিদা মেটানোর জন্য ছিল এ ব্যবস্থা। ঈদের জামাত নিয়ে অনেকেই বৃষ্টির আশঙ্কা করেছিলেন। তবে বৃষ্টি না হওয়ায় মুসল্লিদের মধ্যে স্বস্তি দেখা যায়।

ডেইলি বাংলাদেশ/এমআরকে