সেই মানুষটির পাশে তমা

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

সেই মানুষটির পাশে তমা

 প্রকাশিত: ১৮:০১ ২৩ অক্টোবর ২০১৮   আপডেট: ১৮:০৯ ২৩ অক্টোবর ২০১৮

তমা মির্জা

তমা মির্জা

একটি স্ট্যাটাসে সাড়া দিলেন নায়িকা। কিছুদিন আগে ফেসবুকে একজন মেকআপম্যানের ছবি ভাইরাল হয়। আবদুর রহমান নামের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সেই মেকআপম্যান খুবই অসুস্থ। তার চোখে ছানি পড়ছে, যার কারণে তিনি চোখে দেখতে পাচ্ছেন না। হারিয়েছেন মেকআপের কাজ। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারেন না।

এবার হৃদয়বিদারক সেই স্ট্যাটাসটি নজরে আসে চিত্রনায়িকা তমা মির্জার। এরপর বাংলাদেশ চলচ্চিত্র মেকআপম্যান সমিতির সঙ্গে যোগাযোগ করেন তিনি। সেখানে তিনি নিশ্চিত করেন, আবদুর রহমানের চিকিৎসা তিনি করাবেন নিজ দায়িত্বে।

এ বিষয়ে তমা মির্জা ডেইলি বাংলাদেশকে বলেন, বিষয়টা খুবই দুঃখজনক। আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির একজন গুণী মেকআপম্যান চোখে দেখতে পাচ্ছে না এবং চিকিৎসাও করতে পারছেন না। যিনি এত সুন্দর দৃষ্টি নিয়ে আমার মতো শিল্পীদের সাজিয়ে তুলেছেন পর্দায়, আজ সেই চোখে দৃষ্টি নেই তার। কাজ করতে পারছেন না। 

যদিও উনার কাছে আমার মেকআপ নেয়ার সুযোগ হয়নি তারপরেও আমার খুব খারাপ লেগেছে। নিউজটা দেখার পর আমি কিছুদিন অপেক্ষা করেছিলাম, কেউ উনার দায়িত্ব নেয় কি না! পরে মেকআপম্যান সমিতিতে হক ভাইয়ের সঙ্গে যোগাযোগ করে জানি যে, কেউ দায়িত্ব নেয়নি। তখন উনার চোখের চিকিৎসার দায়িত্ব নিতে চেয়েছি।

তিনি আরো বলেন, আমি যতটুকু জেনেছি উনার চোখের ছানি পড়েছে যার কারণে দেখতে পাচ্ছেন না। তাই আমি উনার চোখের অপারেশনটা করাতে চাই। এছাড়াও শুনেছি উনি ব্রেইন স্ট্রোক করেছিলেন। চোখের অপারেশন করানোর পর যদি আবদুর রহমান ভাই বলেন, উনার আরো চিকিৎসা প্রয়োজন। তাহলে সেটাও করবো। আমার নিজের যতটুকু সামর্থ্য আছে সেটা দিয়ে উনার চিকিৎসা করার চেষ্টা করবো।

আবদুর রহমান ২০১০ সালে ‘মনের মানুষ’ ছবির জন্য শ্রেষ্ঠ মেকআপম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপর ২০১৪ সালে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির জন্য দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ মেকআপম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

সর্বশেষ ‘ভুবন মাঝি’ চলচ্চিত্রে মেকআপম্যানের কাজ করেছিলেন তিনি। ‘বেদের মেয়ে জোছনা’, ‘গোলাপী এখন ট্রেন’র মতো ছবিতেও কাজ করেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/জেডআই