.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

আতঙ্ক ছড়িয়ে মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রি করতে চায় যুক্তরাষ্ট্র

 প্রকাশিত: ২০:০৯ ১৩ অক্টোবর ২০১৮   আপডেট: ২০:১৭ ১৩ অক্টোবর ২০১৮

হিজবুল্লাহ’র মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ

হিজবুল্লাহ’র মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ

আতঙ্ক ছড়িয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কাছে অস্ত্র বিক্রির কৌশল এটেছে যুক্তরাষ্ট্র। 

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ’র মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোর কাছে সমরাস্ত্র বিক্রির জন্য এ অঞ্চলে ‘ইরান বিরোধী আতঙ্ক’ ছড়াচ্ছে আমেরিকা।

শুক্রবার সন্ধ্যায় রাজধানী বৈরুতে সমবেত সমর্থকদের উদ্দেশে টেলিভিশনের মাধ্যমে দেয়া ভাষণে এ মন্তব্য করেন হিজবুল্লাহ মহাসচিব। 

তিনি আরো বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিভিন্ন উপায়ে আরব দেশগুলোর সঙ্গে প্রতারণা করছেন। যার একটি বিশেষ কৌশল হলো- আরব দেশগুলোর সামনে ইরানকে ‘ভয়াবহ বিপদ’ হিসেবে তুলে ধরা।

তিনি বলেন, ইরান মাত্র ’১২ মিনিটে’ গোটা মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রণ নিতে পারে বলে ট্রাম্প সম্প্রতি যে মন্তব্য করেছেন তার উদ্দেশ্য আরব দেশগুলোর সঙ্গে প্রতারণা করা। মার্কিন প্রেসিডেন্ট এর মাধ্যমে মধ্যপ্রাচ্যের আরব রাজা-বাদশাহদের ক্ষমতায় টিকিয়ে রাখার অজুহাত দেখিয়ে এসব দেশের কাছ থেকে কাড়ি কাড়ি অর্থ হাতিয়ে নিচ্ছেন বলে সাইয়্যেদ নাসরুল্লাহ মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি সৌদি রাজা সালমানকে উদ্দেশ করে বলেন, আমেরিকা নিরাপত্তা নিশ্চিত না করলে সৌদি রাজা দুই সপ্তাহর বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। এ ছাড়া ট্রাম্প ক্ষমতায় আসার পর ইরান-আতঙ্ক প্রচার করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের কাছে হাজার হাজার ডলারের অস্ত্র চুক্তি করেছে ওয়াশিংটন।

ডেইলি বাংলাদেশ/আরআই