.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

সবজি কলিজা

 প্রকাশিত: ১৩:৪৯ ১২ অক্টোবর ২০১৮   আপডেট: ১৩:৪৯ ১২ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাচ্চারা যদিও মাংসের চেয়ে কলিজা থেকে পছন্দ করে তবে বড়দের পছন্দের তালিকাতেও রয়েছে কলিজা ভুনাসহ অন্যান্য রেসিপি। কলিজা বেশিরভাগই ভুনা করেই রান্নার প্রচলন রয়েছে। তবে অনেকেই ভিন্ন আঙ্গিকে কলিজা দিয়ে বিভিন্ন পদ রান্না করে থাকেন। তেমনি একটি পদ হলো সবজি কলিজা। জেনে নিন রেসিপি-

উপকরণ: গরুর কলিজা আধা কেজি, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, মরিচ গুঁড়ো এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ধনিয়া গুঁড়ো এক চা চামচ, বাটার এক চা চামচ, লবণ স্বাদমতো, তেল দুই টেবিল চামচ, সবজি পছন্দমতো লম্বা করে কাটা।

প্রণালী: কলিজা একটু বড় করে কেটে ভালো করে গরম পানি দিয়ে ধুঁয়ে নিতে হবে, তাহলে রক্ত থাকবে না। তারপর একটি বাটিতে কলিজার টুকরাগুলো নিয়ে এরমধ্যে মসলার সব উপকরণ একসঙ্গে মেখে নিতে হবে। এবার একটা পাত্রে তেল গরম করে এরমধ্যে মসলা মাখানো কলিজাগুলো দিয়ে অল্প আঁচে নেড়ে কষাতে থাকুন। যতক্ষণ না কলিজার পানি শুকিয়ে তেল ওপরে উঠে আসে ততক্ষণ নাড়তে থাকুন। এ অবস্থায় কেটে রাখা সবজিগুলো একে একে দিয়ে কলিজার সঙ্গে মিশিয়ে নেড়ে আরা কিছুক্ষণ চুলায় রেখে জিরার গুঁড়া দিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড