ক্যালসিয়াম কেন খাবেন

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

ক্যালসিয়াম কেন খাবেন

 প্রকাশিত: ১৪:৩৬ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ১৪:৩৬ ১০ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্যালসিয়ামের অভাবে দাঁত ক্ষয়সহ হাড় ক্ষয় ইত্যাদি শারীরক সমস্যা হয়ে থাকে। গবেষণা থেকে জানা যায় যে, প্রতিদিন ৭০০ গ্রাম ক্যালসিয়াম খাওয়া উচিত। যেসব মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়ান তাদের বেলায় এটি আরো বেশি প্রয়োজন। আর ক্যালসিয়ামের পাশাপাশি ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে। শরীরে ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখার নিয়মগুলো জেনে নিন-

ভিটামিন ডি শরীরের ক্যালসিয়াম শোষণ করে। আর ভিটামিন ডি এর সহজ উৎস হলো সকাল বেলার সূর্যের আলো। তাই সকাল বেলা সূর্যের আলোতে হাঁটলে বা গাঁয়ে সূর্যের আলো লাগলে শরীরে কখনো ক্যালসিয়ামের অভাব হবে না। পাশাপাশি ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন: পনির, ডিম বা মেটে আলু। এসব খাবার খেলেও শরিরে ক্যালসিয়ামের অভাব হবে না।

শীতকালে সবাই অনেক বেশি কফি খেয়ে থাকেন। আবার অনেকের সকাল সন্ধ্যা কফি ছাড়া চলে না। কিন্তু আপনার শরীরে যদি ক্যালসিয়ামের ঘাটতি থাকে তবে কফি বাদ দিতে হবে। কারণ কফিতে থাকে ক্যাফেইন যা হাড় ক্ষয় করে এমনকি শরীরে ক্যালসিয়ামের অভাবও বাড়িয়ে তোলে। তাই ক্যালসিয়ামের অভাব পূরণ করতে কফি বাদ দিতে হবে।

লবণ ছাড়া তো ভাতই খাওয়া যায়। তবে অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। তাই লবণও অতিরিক্ত পরিমাণে খাওয়া যাবে না। লবণ শরীরে ক্যালসিয়াম শোষণ করতে বাঁধা দেয়। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়ে থাকে। এছাড়াও ক্যালসিয়ামের অভাব পূরণ করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। দুগ্ধ জাতীয় যেকোনো খাবার ক্যালসিয়াম সমৃদ্ধ।

কমলা লেবুর রসসহ ব্রকলি ও সয়াবিনও খেতে পারেন ক্যালসিয়ামের ঘাটতি পূরণে। এছাড়াও সবুজ শাক-সবজি, বাদাম, টফু ও কমলাতেও প্রচুর ক্যালসিয়াম রয়েছে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় একটি করে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। কোনোভাবেই শরীরে ক্যালসিয়ামের অভাব যাতে দেখা না দেয় সেদিকে সতর্ক থাকতে হবে। কারণ ক্যালসিয়ামের অভাবে হাড় ক্ষয়, গিটে ব্যাথা ও দাঁত ক্ষয় হতে থাকে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics