ঢাকা, সোমবার   ১৮ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৫ ১৪২৫,   ১২ জমাদিউস সানি ১৪৪০

মিষ্টি আঙুর উৎপাদনে সাফল্য

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ২০:২৪ ১১ নভেম্বর ২০১৮   আপডেট: ২১:০০ ১১ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) কলেজ অব অ্যাগ্রিকালচারাল সাইন্সের অধ্যাপক ও গবেষক ড. মোহাম্মদ আতাউর রহমান মিষ্টি আঙুর উৎপাদনে সফল হয়েছেন বলে দাবি করা হয়েছে।

আইইউবিএটি মিডিয়া রিলেশন অফিসার মো. আবু হানিফ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. মোহাম্মদ আতাউর রহমান ১৯৯৭ সাল থেকে মিষ্টি আঙুর উৎপাদনের চেষ্টা করছেন। গত দুই দশক ধরে অধ্যাপক রহমান প্রুনিং সাইকেল সামঞ্জস্য করার চেষ্টা করছেন তিনি। অবশেষে তিনি ২০১৮ সালের নভেম্বরে মিষ্টি আঙুর উৎপাদনে সফলতা লাভ করেন।

বর্তমানে আইইউবিএটিতে তিন জাতের ওপর কাজ করছেন ড. মোহাম্মদ আতাউর রহমান।

শনিবার (১০ নভেম্বর) তিনি শিক্ষক সমন্বয় সভায় পরীক্ষিত পাকা আঙুর সংগ্রহ করার ব্যবস্থা করেন। আঙুরের রস পরীক্ষা করেন অধ্যাপক ড. এ এম ফারুক, অধ্যাপক ড. এম এ হান্নান, অধ্যাপক ড. এম শহীদুল্লাহ মিয়া, অধ্যাপক ড. এ সি বসাক, অধ্যাপক ড. সালাউদ্দিন, অধ্যাপক ড. এমদাদুল হক, অধ্যাপক ড. মুজিবুর রহমান খান, প্রফেসর ড. সলিমুল্লাহ খান ইউসুফ জাই এবং ড. আর দস্তগীর।

উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব, উপ-উপাচার্য অধ্যাপক ড. হামিদা আক্তার বেগম, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস, অধ্যাপক ড. সুলতানুল আজিজ প্রমূখ এই আঙুরের স্বাদ গ্রহণ করেন এবং এই গবেষণার সফল্যের জন্য তাকে ধন্যবাদ জানান।

এই সাফল্য অর্থনৈতিকভাবে বাংলাদেশে আঙুর উৎপাদনের নতুন দিগন্ত উন্মোচন হলো বলে বিবৃতিতে বলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/সালি