কাতারের বিপক্ষে বাংলাদেশের জয়

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

এশিয়ান গেমস ফুটবল ২০১৮

কাতারের বিপক্ষে বাংলাদেশের জয়

 প্রকাশিত: ২০:১৫ ১৯ আগস্ট ২০১৮   আপডেট: ২০:৪৭ ১৯ আগস্ট ২০১৮

বাংলাদেশ অনুর্ধ্ব ২৩ ফুটবল দল

বাংলাদেশ অনুর্ধ্ব ২৩ ফুটবল দল

অনেকদিন পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ছেলেরা জয়ের দেখা পেল। বলা যায় তারা ইতিহাস সৃষ্টি করলো।

রোববার ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলার শেষ মিনিটে এসে জামাল ভুঁইয়ার গোলে কাতারকে ১-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।

২০২২ সালের বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে।

যেখানে কাতার ৯৮তম স্থানে অবস্থান করছে, সেখানে বাংলাদেশ রয়েছে ১৯৪ তম স্থানে। সেই কাতারকে এশিয়ান গেমসের ফুটবলে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। গড়েছে নতুন ইতিহাস।

এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ গ্রুপ পর্ব টপকে উঠে গেলো শেষ ষোলোতে।

ইনজুরি সময়ে মাসুক মিয়া জনির পাস থেকে বল ধরে বক্সে ঢুকে জামাল ভুইয়া গড়ানো শটে গোল করেন। সবাই যখন ধরে নিয়েছিলেন ড্রয়েই শেষ হচ্ছে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই, ঠিক তখনই আসে সেই শুভক্ষণ। নির্ধারিত ৯০ মিনিট শেষে খেলা গড়িয়েছে তখন ইনজুরি সময়ে। তখনই পরিকল্পিত এক আক্রমণ থেকে অধিনায়কের কাছে নিখুঁত পাস দেন মাসুক মিয়া জনি। অধিনায়ক বলটি ধরেই ঢুকে পড়েন বক্সে। গড়ানো শটে প্রথম পোস্ট দিয়ে বল পাঠান কাতারের জালে।

এ সাফল্যের মধ্যে দিয়ে ফুটবলে নতুন ইতিহাস গড়া হলো বাংলাদেশের। আগে কখনো যে স্বপ্ন দেখেনি লাল-সবুজ জার্সিধারীরা, এবার সে স্বপ্ন ধরা দিলো বাস্তবে। ইংলিশ কোচ জেমি ডের হাত ধরে ফুটবলের নতুন উচ্চতায় উঠলো বাংলাদেশ। লাল সবুজের দেশ এখন এশিয়ার সেরা ১৬ দেশের একটি।

বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে ২৪ আগস্ট। প্রতিপক্ষ এখনো অজানা। ‘এফ’ গ্রুপের রানার্সআপ দলের সঙ্গে খেলবে বাংলাদেশ। যেখানে আছে সৌদি আরব, ইরান, মিয়ানমার ও উত্তর কোরিয়া। তবে সম্ভাবনা বেশি সৌদি বা ইরানের মুখোমুখি হওয়ার।

প্রথমার্ধে বাংলাদেশের সামনে এসেছিল চারটি সুযোগ, যার তিনটিতে ছিলেন মাহবুবুর রহমান সুফিল। অষ্টম মিনিটে বাম প্রান্ত দিয়ে ঢুকে সুফিল শট নিয়েছিলেন ঠিকই, কিন্তু তার শট বাইরে চলে যায় দ্বিতীয় পোস্ট ঘেঁষে।১৬ মিনিটে বল নিয়ে সুফিল কাতার বিপদ সীমানায় ঢুকলে তার সামনে ছিলেন শুধুই গোলরক্ষক। কিন্তু তিনি পারেননি গোলরক্ষককে কাটিয়ে শট নিতে। কাতারের গোলরক্ষক দ্রুত এসে তাকে ব্লক করেন।২৮ মিনিটে আরো একবার গোলরক্ষককে একা পেয়েছিলেন সুফিল। এবারও কাতারের গোলরক্ষক দৌড়ে এসে তাকে বাধা দেন। এ সময় ধাক্কা লেগে দুইজনই পরে যান মাটিতে। ৩৮ মিনিটে ডান প্রান্ত থেকে অধিনায়ক জামাল ভুঁইয়ার কর্নারে লাফিয়ে হেড নিয়েছিলেন তপু বর্মন, কিন্তু বল চলে যায় সরাসরি গোলরক্ষকের হাতে।

এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল মধ্যপ্রাচ্যের দলটিও। ২১ মিনিটে একটি ফ্রি কিক বাম দিকে ঝাঁপিয়ে রক্ষা করেন বাংলাদেশের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। কয়েক মিনিট পর কাতারের আলশামরির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ ভালো একটা সুযোগ পেয়েছিল ৬৫ মিনিটে। কিন্তু বিপলু আহমেদের শট রুখে দেন কাতারের গোলরক্ষক।

ডেইলি বাংলাদেশ/সালি

জামাল ভূইয়ার গোলের ভিডিও...

https://www.facebook.com/pavilion360/videos/370283703508162/

ডেইলি বাংলাদেশ/সালি