.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

খাশোগি নিখোঁজের ঘটনায় দুর্বৃত্তদের হাত রয়েছে: ট্রাম্প

 প্রকাশিত: ২০:১০ ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ২০:১০ ১৬ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

সৌদি যুবরাজ সালমানের কট্টর সমালোচক প্রথিতযশা সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়ার পেছনে ‘খুনি দুর্বৃত্তদের’  হাত রয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

সোমবার সৌদি বাদশা সালমানের সঙ্গে টেলিফোনে কথা বলার পর সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম সিএনএন এ খবর প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, রাজা সালমানের মস্তিষ্কে অনুপ্রবেশ করা তার পক্ষে সম্ভব ছিল না। কিন্তু তার সঙ্গে আলাপ করে তিনি বুঝতে পেরেছেন খুনি দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা শিগগিরই এ ঘটনার রহস্য উন্মোচন করে ফেলব, তবে রাজা সালমান এ ঘটনায় জড়িত থাকার বিষয়টি দৃঢ় ভাষায় প্রত্যাখ্যান করেছেন।

ট্রাম্পের এমন মন্তব্যে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, সৌদি সরকারকে বাঁচানোর জন্যই ট্রাম্প দুর্বৃত্তদের দোষারোপ করছেন।

এদিকে আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এ মন্তব্য খাশোগির সম্ভাব্য হত্যাকাণ্ডের দায় থেকে সৌদি রাজাকে মুক্ত করে দেওয়ার প্রচেষ্টা।

তারা বলছেন, রিয়াদের কাছে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তির বাস্তবায়ন নিশ্চিত করতে ট্রাম্প এ কৌশলের আশ্রয় নিলেন।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি ২ অক্টোবর ২০১৮ তারিখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন। 

আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা জামাল খাশোগি তার তুরস্কে থাকা বান্ধবীকে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে যান। কিন্তু সেখান থেকে তিনি আর ফিরে আসেননি।

ডেইলি বাংলাদেশ/এসআই