.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

ঢাবির ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁস অভিযোগে তদন্ত কমিটি

 প্রকাশিত: ১৮:০১ ১৩ অক্টোবর ২০১৮   আপডেট: ১৮:০১ ১৩ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁসের অভিযোগে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন সহকারী প্রক্টর মাকসুদুর রহমান এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইমদাদুল হক।

বিশ্ববিদ্যালয়ের উপচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেন, ডিজিটাল জালিয়াতির অভিযোগের ভিত্তিতে গতকাল সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনকে একটি তদন্ত কমিটি গঠন করার কথা বলে দিয়েছি। তারা একটি তদন্ত কমিটি গঠন করেছে।

আরো পড়ুন> ঢাবির ‘ঘ’ ইউনিটেরও প্রশ্ন ফাঁস

গতকাল শুক্রবার হওয়া ঢাকা বিশ্ববিদ্যলয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নপত্রের ৭২টির হুবহু মিল পাওয়া যায়। এর প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।

তবে অভিযোগ অস্বীকার করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রব্বানী এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক সাদেকা হালিম। তারা বিষয়টি তদন্ত করে দেখবেন বলে জানান। এরই পরিপ্রেক্ষিতে এ তদন্ত কমিটি গঠন করা হলো।

ডেইলি বাংলাদেশ/এসআই