ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

বিশ্বকাপের সবচেয়ে দামী পাঁচ দল

মেহেদী হাসান শান্ত ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৮:০৩ ১৩ জুন ২০১৮   আপডেট: ১৮:৩৮ ১৩ জুন ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ব্যাপারটা অদ্ভুত, জাতীয় দলগুলোতে তো আর ক্লাবগুলোর মত ট্রান্সফার ফি দিয়ে খেলোয়াড় অদল বদল হয় না। তাই বিশ্বকাপের দলগুলোর সরাসরি দাম হিসেব করা কোন উপায়ও নেই। তবে ক্লাব দলবদলের বাজারে প্রত্যেক খেলোয়াড়েরই বর্তমানে একটি বাজারমূল্য রয়েছে। যেমন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের বর্তমান বাজার মূল্য ধরা হচ্ছে ১৮০ মিলিয়ন ইউরো। অর্থাৎ ট্রান্সফার এক্সপার্টদের মতে নেইমারকে পিএসজি থেকে বাগিয়ে নিতে হলে কোন দলের মিনিমাম ১৮০ মিলিয়ন ইউরো খরচ করতে হতে পারে। সেরকম হিসেব করেই এবারের বিশ্বকাপের সবচেয়ে দামী পাঁচ দল তুলে ধরা হলো।

ফ্রান্স (১০৮ কোটি ইউরো)
ফ্রান্সকে বলা হচ্ছে এই বিশ্বকাপের অন্যতম দাবিদার। তাদের স্কোয়াডের গভীরতাও দারুণ, রয়েছে তারুণ্য ও অভিজ্ঞতার অসাধারণ মিশেল। দিদিয়ের দেশমের শিষ্যদের গড় বয়স ২৬; এই বিশ্বকাপের সবচেয়ে তরুণ স্কোয়াড তারা। ফিফা র‍্যাংকিং এ সপ্তম অবস্থানে থেকে বিশ্বকাপে নামছে লা ব্লুজ রা।

এই মুহূর্তে তাদের সবচেয়ে দামী খেলোয়াড় ধরা হচ্ছে ফরয়য়ারড কিলিয়ান এম্বাপে কে (১২০ মিলিয়ন ইউরো)। তারপরই রয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদ প্লে-মেকার অ্যান্থনি গ্রিজম্যান (১০০ মিলিয়ন ইউরো) এবং ম্যানচেস্টার ইউনাইটেড স্টার পলও পগবা; এই রেড ডেভিল তারকার বর্তমান বাজার মূলয় ধরা হচ্ছে ৯০ মিলিয়ন ইউরো।

 

স্পেন (১০৩ কোটি ইউরো)
ব্রাজিল বিশ্বকাপে তখনকার বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের পারফরমেন্স ছিলো শোচনীয়। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় `লা রোহা` দের। হুয়ান লোপিতেগির শিষ্যদের গড় বয়স ২৮.৫ । ফিফা র‍্যাংকিং এ স্পেন আছে দশ-এ।

তাদের সবচেয়ে দামী খেলোয়াড় বার্সেলোনা মিডফিল্ডার সারজিও বুস্কেটস (৮০ মিলিয়ন ইউরো)। তারপর রয়েছেন রিয়াল মাদ্রিদ প্লে-মেকার ইস্কো এবং মারকো আসানসিও (৭৫ মিলিয়ন ইউরো)। ডেভিড ডি গিয়া , কোকে  আর সল নিগুয়েজদের বর্তমান বাজার মূল্য ৭০ মিলিয়ন ইউরো করে। গ্রুপ পর্বে স্পেনের প্রতিপক্ষ পর্তুগাল, মরক্কো এবং ইরান।

 

ব্রাজিল (৯৮ কোটি ইউরো)
পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল এবার নামছে তাদের হেক্সা মিশনে। দলের গড় বয়স ২৮.৬। ফিফা র‍্যাংকিং এ ২ নম্বর অবস্থানে থেকে রাশিয়ায় যাচ্ছে সেলেসাও রা। ব্রাজিলের সবচেয়ে মূল্যবান প্লেয়ারটি কে তা না বললেও চলবে। হ্যাঁ, বর্তমানে দল বদলের বাজারে নেইমারের একার মূল্যই ১৮০ মিলিয়ন ইউরো।

বার্সেলোনা প্লে মেকার ফিলিপে কুতিনহোর দাম বর্তমানে ১০০ মিলিয়ন ইউরো। নেইমার-কুতিনহো জুটিকে তো বলা হচ্ছে  ফুটবল বিশ্বের সবচেয়ে দামী জুটি! আরো আছেন গ্যাব্রিয়েল জেসুস এবং রবারতো ফিরমিনো। (দুইজনই ৮০ মিলিয়ন ইউরো)। হেক্সা জয়ের স্বপ্ন পূরণের পথে তিতের শিষ্যদের গ্রুপ পর্বে মুখোমুখি হতে হচ্ছে কোস্টা রিকা, সুইজারল্যান্ড ও সার্বিয়ার বিপক্ষে। ১৮ই জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ব্রাজিলিয়ানদের বিশ্বকাপ যাত্রা।

 

জার্মানি (৮৮ কোটি ইউরো)

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবারো ফেবারিটের তকমা গায়ে লাগিয়েই বিশ্বকাপে নামছে। জার্মান দলের গড় বয়স ২৭.১, ফিফা র‍্যাংকিং-এ সবার ওপরে তারা। জার্মানদের সবচেয়ে দামী খেলোয়াড় রিয়াল মাদ্রিদের অ্যাংকরম্যান টনি ক্রুশ (৮০ মিলিয়ন ইউরো)। এছাড়া টার স্টেগান, থমাস মুলার, ম্যাট হামেলস, টিমো ওয়ারনার - প্রত্যেকের মূল্য ৬০ মিলিয়ন ইউরো করে। বায়ার্ন মিউনিখ ডিফেন্ডার জোশ কিমিচের দাম ৫৫ মিলিয়ন ইউরো। গ্রুপ এফ এ জোয়াকিম লোর শিষ্যরা লড়বে মেক্সিকো,সুইডেন ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

ইংল্যান্ড (৮৭. কোটি ইউরো)

তালিকায় ছয় নম্বরে থাকা বেলজিয়ামের তুলনায় পাক্কা ১২০ মিলিয়ন ইউরো এগিয়ে আছে থ্রি লায়ন্স রা। ফিফা র‍্যাংকিং এ ১২ তম অবস্থানে থাকা ইংলিশদের ২৩ সদস্যয়ের স্কোয়াডের গড় বয়স ২৬। ইংল্যান্ডের সবচেয়ে মূল্যবান প্লেয়ার হলেন টটেনহাম স্ট্রাইকার হ্যারি কেন (১৫০ মিলিয়ন ইউরো)। সাথে আছেন ডেলে আলি (১০০ মিলিয়ন ইউরো) ম্যানচেস্টার সিটির রাহিম স্টারলিং (৯০ মিলিয়ন ইউরো)। গ্রুপ জি তে  গ্যারেথ সাউথগেট এর শিষ্যরা খেলবে পানামা, তিউনিসিয়া ও বেলজিয়ামের বিপক্ষে। দামের দিক দিয়ে তো বেলজিয়ানদের পেছনে ফেলা গেলো, ময়দানে পারবে তো ইংলিশরা?

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ