“ডিজিটাল মানবসম্পদ তৈরিই চ্যালেঞ্জ”

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৬ ১৪২৬,   ১৫ শাওয়াল ১৪৪০

“ডিজিটাল মানবসম্পদ তৈরিই চ্যালেঞ্জ”

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০:১২ ১০ জানুয়ারি ২০১৯   আপডেট: ২০:১২ ১০ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামী দিনে যে প্রযুক্তি আসছে, তার জন্য মানবসম্পদ তৈরি করাই এখন বড় ডিজিটাল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করে যাচ্ছে সরকার।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনের ‘স্মার্টফোন ও ট্যাব’ মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

এসময় মন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতির লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। যাতে করে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন সম্ভব হয়।

তিনি বলেন, সরকারি সেবার মূল কেন্দ্রবিন্দু হিসেবে ধরা হয়েছে স্মার্টফোনকে। কারণ, অনেকেই বিভিন্ন সেবা পেতে এখনো কম্পিউটার বা ল্যাপটপ নির্ভর। কিন্তু সবসময় তা ব্যবহার করা সম্ভব হয় না। তাই এসব সেবাকে যেকোনো স্থান থেকে সহজে ব্যবহারযোগ্য করতে কাজ করা হচ্ছে।

মোস্তাফা জব্বার বলেন, দেশে স্মার্টফোনের প্রবৃদ্ধি কিছুটা কম বলা হয়। এখন অন্তত ২৫ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করে। কিন্তু এর প্রকৃত প্রবৃদ্ধি অনেক বেশি। কারণ, দেশে এখনো গ্রে-মার্কেটে অনেক হ্যান্ডসেট আসে। সেটা হিসাবে ধরা হয় না।

গ্রে মার্কেটের দৌরাত্ম রুখতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, সে জন্য মোবাইল ফোনের আইএমইআই নম্বর ডেটাবেজেরে কাজ শুরু হচ্ছে। চলতি জানুয়ারি মাসের মধ্যেই তা শুরু হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শিগগিরই এ জন্য নীতিমালা প্রণয়নের কাজও করবে।

এছাড়া আগামী পাঁচ বছরের মধ্যে দেশের ডাকঘরগুলোকে ডিজিটালে রূপান্তর করা হবে। আর শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল মাধ্যমে রূপান্তর করা হবে বলেও জানান তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন, ট্যাবলেট ও এক্সেসরিজে বিশেষ মূল্যছাড় ও উপহার রয়েছে। এবার বেশ কিছু নতুন মডেলের স্মার্টফোন উন্মোচন করা হবে। হুয়াওয়ে, স্যামসাং, টেকনো, ভিভো, উই, মটোরোলা, নকিয়া, আইফোন, আইটেল, ইনফিনিক্স, ইউমিডিজি, ডিটেল, এডিএ, ম্যাক্সিমাস, ই-কমার্স প্রতিষ্ঠান এবারো মেলায় থাকছে। ব্র্যান্ডগুলোর নানা ধরনের অফার দিচ্ছে।

এছাড়া ব্র্যান্ডগুলো মূল্য ছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‌্যাফেল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে। 

ডেইলি বাংলাদেশ/এস/এলকে