.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৯ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

এগ মাঞ্চুরিয়ান

 প্রকাশিত: ১৯:৫০ ৬ অক্টোবর ২০১৮   আপডেট: ১৯:৫০ ৬ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

মাঞ্চুরিয়ান বলতে বিফ বা চিকেন মাঞ্চুরিয়ানকেই বুঝায় না কিন্তু! ডিম দিয়েও ভিন্ন স্বাদের একটি মজাদার এগ মাঞ্চুরিয়ান তৈরি করা যায়। 

ডিম খেতে কে না পছন্দ করে! খুবই মজাদার ও সুস্বাদু একটি খাবার হলো এগ মাঞ্চুরিয়ান। অতিথি আপ্যায়নের জন্য খুব সহজেই বাসায় ফ্রাইড রাইসের সঙ্গে এগ মাঞ্চুরিয়ান তৈরি করে নিতে পারেন। এবার এগ মাঞ্চুরিয়ান তৈরি প্রণালী দেখে নিন-
 
উপকরণ: ডিম ৫ টি, গোল মরিচের গুঁড়ো হাফ চা চামচ, লবণ স্বাদমতো, ময়দা ৩ টেবিল চামচ পরিমাণ, কর্ণফ্লাওয়ার ৩ টেবিল চামচ পরিমাণ, লাল মরিচের গুঁড়ো হাফ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ক্যাপসিকাম ১ টি, কাঁচা মরিচ ২ থেকে ৩ টি, রেড চিলি সস ১ চা চামচ, ব্ল্যাক ফরেস্ট সস ১ চা চামচ, টমেটো কেচাপ ২ চা চামচ, স্প্রিরিং অনিয়ন কুচি ১ চা চামচ। 

প্রণালী: এগ মাঞ্চুরিয়ান তৈরি করতে প্রথমে একটি বাটিতে পাঁচটি ডিম নিতে হবে। ডিমগুলো ফেটিয়ে এর মধ্যে হাফ চা চামচ গোল মরিচের গুঁড়ো আর হাফ চা চামচ লবণ দিতে হবে। এবার একটি অ্যালুমিনিয়ামের বাটিতে কয়েক ফোঁটা তেল নিয়ে এর চারপাশে লাগাতে হবে। অ্যালুমিনিয়ামের পাত্র না থাকলে স্টিলের পাত্র ব্যবহার করতে পারেন। ফেটানো ডিমগুলো পাত্রে ঢেলে দিয়ে একটা ফয়েল পেপার দিয়ে মুঁড়ে দিতে হবে। এবার একটি প্যানে পানি গরম করতে হবে। পানিটা ফুটতে শুরু করলে ডিমের পাত্রের মধ্যে বসিয়ে দিতে হবে। প্যানে ঢাকা দিয়ে এভাবে ১৫ মিনিট রেখে চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে। ১৫ মিনিট পর ঢাকনা খুলে পাত্রটি তুলে ঠান্ডা করে নিতে হবে। একটি ছুরির সাহায্যে ডিমের চারপাশ ছাড়িয়ে এটা একটি প্লেটে তুলে নিতে হবে। এরপর ছোট ছোট পিস করে চাকু দিয়ে কেটে নিতে হবে। একটি বাটিতে তিন টেবিল চামচ ময়দা, তিন টেবিল চামচ কর্ণফ্লাওয়ার, হাফ চা চামচ লবণ, হাফ চা চামচ লাল মরিচের গুঁড়ো নিতে হবে। এর সঙ্গে একটু একটু পানি মিশিয়ে বেটার তৈরি করে নিতে হবে। 

একটি প্যানে তেল গরম করে নিন। তেল গরম হলে কেটে রাখা ডিমের টুকরোগুলো বেটারের মধ্যে ডুবিয়ে ভাঁজতে হবে। এভাবে সবগুলো ডিমের টুকরো ভেঁজে নিতে হবে। এবার ওই প্যানে এক টেবিল চামচ তেল নিয়ে আবার গরম করতে হবে। এর মধ্যে এক চা চামচ আদা কুচি আর এক চা চামচ রসুন কুচি দিয়ে ৩০ সেকন্ডের মতো ভেঁজে নিতে হবে। এরপর এক টেবিল চামচ পেঁয়াজ কুচি, একটি ক্যাপসিকাম কুচি, দুই থেকে তিনটি কাঁচা মরিচ দিয়ে একটু ভেঁজে ব্রাউন কালার হলে তার মধ্যে এক চা চামচ রেড চিলি সস, ব্ল্যাক ফরেস্ট সস এক চা চামচ ও দুই চা চামচ টমেটো কেচাপ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটি বাটিতে হাফ কাপ কর্ণফ্লাওয়ার আর এক চা চামচ লবণ ও পানি মিশিয়ে পাতলা বেটার তৈরি করে ওই সবজিগুলোর মধ্যে দিয়ে দিতে হবে। এগুলো নেড়ে চেড়ে এবার এর মধ্যে এগ মাঞ্চুরিয়ানগুলো দিয়ে দিতে হবে। এগ মাঞ্চুরিয়ানগুলো সবজি ও মসলার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। রান্নার শেষে এক টেবিল চামচ স্প্রিং অনিয়ন কুচি দিয়ে কিছু সময় নেড়ে চেড়ে রান্না করলেই তৈরি হয়ে যাবে মজাদার এগ মাঞ্চুরিয়ান।

এবার এটি নামিয়ে গরম গরম ফ্রাইড রাইস বা পোলাউয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস/আরএজে