ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

‘আবেগ কুমার’র প্রেমে সাফা

বিনোদন প্রতিবেদক

 প্রকাশিত: ১৩:৪৯ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:৫৬ ৫ ডিসেম্বর ২০১৮

'আবেগ কুমার' নাটকের দৃশ্যে তৌসিফ-সাফা

'আবেগ কুমার' নাটকের দৃশ্যে তৌসিফ-সাফা

সুমন, গ্রামের ছেলে। নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার উচ্চাশা নিয়ে শহরে এসেছে। ছেলের সঙ্গে মাও এসেছেন গ্রামের পাট চুকিয়ে। কিন্তু গ্রাম থেকে হঠাৎ শহরে আসা ছেলেটা, সহজেই মানিয়ে নিতে পারে না শহুরে মানুষদের সঙ্গে। সেসময় সুমনের পক্ষ নিয়ে পাশে দাঁড়ায় রাবা।

ঢাকায় জন্ম নেয়া আর বেড়ে ওঠা রাবা, সুমনের ‘সেইফ হ্যাভেন’ হয়ে উঠতে সময় নেয় না। ত্রাতা, প্রিয়মুখ, বন্ধু এসব পরিচয় ছাপিয়ে; রাবাকে ক্রমশ প্রেমিকা ভেবে নিতে থাকে সুমন। রাবা যেমন ফ্রেন্ডলি ছিল আর সবার সাথে, সুমনের সাথেও তার ছিল সেরকম আচরণ কিন্তু মেয়েদের সঙ্গে খুব কম মেশা সুমন এই বন্ধুত্বকে আরো বেশি কিছু ভেবে নিয়েছে। আর বিপত্তিটা বাঁধে তখনই।

ক্যাম্পাসের বন্ধুরা সুমনের এই আচরণ নিয়ে যখন খোঁচাতে শুরু করে রাবাকে, তখন রাবা স্পষ্টতই বিরক্ত হয় আর মেলামেশা কমিয়ে দেয় সুমনের সঙ্গে। 

এরপর সুমন অনেকটাই দেবদাস সুলভ আচরণ শুরু করে। পুরো ক্যাম্পাসে সে হয়ে ওঠে ‘আবেগ কুমার’ আর রাবা পরিণত হয় হাসির পাত্রে। ক্রমশ সুমনের অবস্থা খারাপের দিকে যেতে থাকে আর অনেকটাই ‘ফিল্মি’ আচরণ করতে থাকে সে। এতে রাবা তার সহ্যের চূড়ান্ত সীমায় পৌঁছে যায় এবং সুমনকে অনেক কড়া কথা বলে, অপমান করে ছেলেটাকে একরকম তার জীবন থেকেই সরিয়ে দেয়। 

এরপর একটি ঘটনায় রাবার দৃষ্টিভঙ্গি পাল্টে যায়। মানুষকে সে অন্যভাবে দেখতে শেখে। কিন্তু সুমনকে আর পায় না। কেন? কী হয়েছিল? সেটাই দেখা যাবে একক নাটক ‘আবেগ কুমার’-এ।  শাহ্জাহান সৌরভ-এর কাহিনি, চিত্রনাট্য ও সংলাপে নাটকটি পরিচালনা করেছেন রাফাত মজুমদার রিংকু। 

নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব ও সাফা কবির। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেনফারহাদ বাবু, জোসনা আরা প্রমুখ। 

নাটকটির প্রসঙ্গে সাফা কবির ডেইলি বাংলাদেশকে বলেন, নাটকটিতে আমাকে একজন মর্ডান মেয়ের চরিত্রে দেখা যাবে। কিন্তু মর্ডান দেখা গেলেও সবার সঙ্গে মিশি আর পারলে মানুষের বিপদে এগিয়ে যাই। মানুষকে সাহয্য করতে চেষ্টা করি। নাটকটির গল্প একটু ভিন্ন আবহের আশা করছি সবার ভালো লাগবে। 

তৌসিফ বলেন, আমি গ্রাম থেকে শহড়ে আসি। কেউ ঠিকমতো আমার সঙ্গে মেশে না ঠিক ওই মুহূর্তে সাফা আমার পাশে দাড়াবে। নাটকটির গল্প বেশ ভালো। দর্শকদের নাটকটি দেখার আহবান জানাচ্ছি। 

জানা গেছে আগামীকাল বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) রাত ৮টায় এ নাটকটি আরটিভিতে সম্প্রচারিত হবে। 

ডেইলি বাংলাদেশ / এনএ