Alexa ‌‘কালো সোনা’ চাষে কৃষকের হাসি

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

‌‘কালো সোনা’ চাষে কৃষকের হাসি

ইকবাল হাসান, লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি

 প্রকাশিত: ১০:০৯ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৩:৫৩ ৩০ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কম খরচে বেশি লাভের মসলা জাতীয় ফসল কালোজিরা চাষ করে হাসি ফুটছে নড়াইলের লোহাগড়ার কৃষকদের। এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে এ বছর চাষ হয়েছে কালোজিরা। লোহাগড়ার আবহাওয়া কালোজিরা চাষের জন্য উপযোগী হওয়ায় সুফল পাচ্ছে চাষিরা। 

উপজেলা কৃষি অফিসার সমরেন বিশ্বাস বলেন, চলতি বছর ৩৫ হেক্টর জমিতে কালোজিরা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু অল্প পুঁজি বিনিয়োগে অধিক লাভ হওয়ায় উপজেলার কৃষকেরা ৪০ হেক্টর জমিতে স্থানীয় উন্নত জাতের কালোজিরা চাষ করেছে।

ইতনার কৃষক ইসমাঈল বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে রয়েছে, বাম্পার ফলন হবে আশা করছি। বিঘা প্রতি ৮ মণ কালোজিরা উৎপাদন হয়ে থাকে। যার বর্তমান বাজার মূল্য ৫০/৬০ হাজার টাকা। 

তিনি আরো বলেন, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে সার-বীজ সরবরাহ এবং মাঠ কর্মীরা কৃষি পরামর্শ ও সহযোগীতা করায় এ বছর দুই বিঘা জমিতে কালোজিরা চাষ করেছি। 

চাষি কালিপদ বলেন, কালোজিরা বাজারে যে দাম পাওয়া যাচ্ছে, তাতে কালোজিরা আমাদের কাছে কালো সোনা। লিটু শেখ, হিশাম চৌধুরী, পলাশ শেখ, রবি চৌধুরীসহ অনেকেই কালোজিরা চাষ করেছেন। 

উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার শিকদার ইমরানুর রহমান বলেন, কম খরচে অধিক লাভের জন্য বিভিন্ন সময়ে প্রশিক্ষণে কৃষকদের মসলা জাতীয় ফসল চাষে উদ্বুদ্ধকরণ করা হয়ে থাকে এবং লোহাগড়ার আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই উপযোগী। আগামীতে কালোজিরার চাষ বাড়বে।

ডেইলি বাংলাদেশ/এমকে

Best Electronics
Best Electronics