Alexa ‌এবার ঘূর্ণিঝড় হারিকেন ইরমা র মুখে যুক্তরাষ্ট্র

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

‌এবার ঘূর্ণিঝড় হারিকেন ইরমা'র মুখে যুক্তরাষ্ট্র

 প্রকাশিত: ১০:৪৫ ৬ সেপ্টেম্বর ২০১৭  

এগোতে শুরু করেছে ইরমা

এগোতে শুরু করেছে ইরমা

আবার নতুন এক ঘূর্ণিঝড়ের মুখে যুক্তরাষ্ট্র। সোমবার আটলান্টিকের উপর তৈরি হওয়া হারিকেন ইরমা ক্যাটাগরি ফোর ঝড়ে রূপান্তরিত হয়েছে।

মঙ্গলবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জ এবং আমেরিকার দক্ষিণ দিকে ঘণ্টায় ২২০ কিলোমিটার বেগে এগোতে শুরু করেছে ইরমা। এই তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বা এনএইচসি।

এনএইচসি–র পূর্বাভাস, বৃষ্টির জেরে হড়পা বান, ভূমিধস হতে পারে। ঝড় আরও এগোলে সমুদ্রের ঢেউ উঠতে পারে প্রায় ২৩ ফুট উঁচুতে। ইরমার জন্য সোমবার রাত থেকেই পুয়ের্তো রিকো, আমেরিকার পূর্ব উপকূল এবং ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি হয়েছে। ওই জায়গাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে চলছে তুমুল বৃষ্টি।

পুয়ের্তো রিকোয় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পুরো এবং অফিসে অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে প্রশাসন। হোটেলগুলিও বন্ধ ঘোষণা করা হয়েছে। নামানো হয়েছে সেনা। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজ, ভার্জিন আইল্যান্ডস সহ প্রায় পুরো ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সতর্কতা জারি রয়েছে। এখনও আবহাওয়াবিদরা নির্ণয় করতে পারছেন না ইরমা ঠিক কোথায় আছড়ে পড়তে পারে। তাই তার গতিবিধির উপর তীক্ষ্ণ নজর রেখেছেন তারা।

তবে পুয়ের্তো রিকো এবং উত্তর ফ্লোরিডাই তার গতিপথে পড়ার সম্ভাবনা প্রবল বলে অনুমান তাদের। আবহাওয়াহিদদের আরও পূর্বাভাস, ঝড় ভূমিতে আছড়ে পড়লে মার্কিন ভার্জিন আইল্যান্ড এবং পুয়ের্তো রিকোয় তীব্র ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রায় ৪ ইঞ্চি বৃষ্টি হতে পারে। উপকূলবর্তী এলাকাগুলি খালি করছে প্রশাসন। সবাইকে বাড়ির ভিতরেই থাকতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ শিবির, সেনা এবং বিপর্যয় মোকাবিলা দল।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics
Best Electronics