৯৫৯ জনের খাতায় একই উত্তর- নকলের নতুন রেকর্ড!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=120110 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ০৭ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৪ ১৪২৭,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

৯৫৯ জনের খাতায় একই উত্তর- নকলের নতুন রেকর্ড!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩২ ১৭ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

পরীক্ষার খাতা দেখতে গিয়ে শিক্ষকদের চক্ষু চড়কগাছ। তাঁরা দেখলেন, দ্বাদশ শ্রেণির ৯৫৯ জন পরীক্ষার্থীর খাতায় লেখা উত্তর হুবহু এক। শুধু তাই নয়, ওই সব উত্তরপত্রে যে ভুলগুলো আছে তাও মিলে যাচ্ছে। নকল করার এই নতুন দৃষ্ঠান্ত ঘটেছে ভারতে।

দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতা দেখতে চোখ কপালে উঠল গুজরাত সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের। গণহারে নকলের এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছেন বোর্ড কর্মকর্তারা।

তাঁরা জানিয়েছেন, রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এত বড় নকলের ঘটনা আগে কখনো ঘটেনি। অ্যাকাউন্টিং, অর্থনীতি, ইংরেজি সাহিত্য এবং রাশিবিজ্ঞানে এই টুকলির হার সবথেকে বেশি দেখতে পাওয়া গিয়েছে বলে জানিয়েছে বোর্ড।

বিষয়টি সামনে আসতেই দানা বেঁধেছে বিতর্ক। নকল করে পরীক্ষা দেয়া ওই সব পরীক্ষার্থীর ফল ২০২০ সাল অবধি আটকে রাখা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই নকলের ঘটনাগুলি যে সব পরীক্ষাকেন্দ্রে ঘটেছে, নজরে রাখা হচ্ছে সেই সব কেন্দ্রগুলোতেও। জানা গেছে, জুনাগড় ও গির-সোমনাথ জেলাতেই এই গণ-নকলের ঘটনা বেশি ঘটেছে।

যদিও পরীক্ষায় নকলের ঘটনা ভারতে এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন জায়গায় নকলের ঘটনা সামনে এসেছে। কিন্তু এক সঙ্গে এত জনের নকলের ঘটনা বেশ বিরল বলেই মনে করছেন বোর্ড কর্মকর্তারা। খবর: আনন্দবাজার।

ডেইলি বাংলাদেশ/এমএইচ