.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৭ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

৮ বছরে শাবির ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’

শাবি প্রতিনিধি

 প্রকাশিত: ২১:৫২ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ২২:৩৯ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম পরিবেশবাদী সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ ৮ম বর্ষে পদার্পন করেছে। এ উপলক্ষ্যে নানা কর্মসূচীর আয়োজন করে সংগঠনটি।

শুক্রবার বিকেলে সংগঠনটির বর্তমান কার্যকরী পরিষদ ও আজীবন সদস্যদের নিয়ে কেক কেটে এবং ফানুস উড়িয়ে দিনটি উদযাপন করে।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টামন্ডলীর সদস্য বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. স্বপন কুমার সরকার।

“মানবতার জন্য শেখা”; এই মূলমন্ত্র সামনে নিয়ে ২০১২ সালের ১১ জানুয়ারি একদল পরিবেশপ্রেমী তরুণের হাত ধরে শাবিপ্রবির সবুজ প্রাঙ্গনে যাত্রা শুরু করেছিল গ্রিন এক্সপ্লোর সোসাইটি। হাটি হাটি পা পা করে সাত বছর পেরিয়ে আজ অষ্টম বর্ষে পদার্পণ করলো সংগঠনটি।

উল্লেখ্য, শাবিপ্রবি ক্যাম্পাস এবং পার্শ্ববর্তী এলাকায় পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরীতে সৃষ্টিলগ্ন থেকেই নিরলস কাজ করে যাচ্ছে গ্রিন এক্সপ্লোর সোসাইটি। চারটি উইংয়ের সমন্বয়ে গঠিত সংগঠনটি বছরব্যাপী বিভিন্ন পাঠচক্র, সেমিনার, স্কুল ক্যাম্পেইন, ছবি প্রদর্শনী, কর্মশালা ইত্যাদি আয়োজনে ব্যস্ত সময় পার করে থাকে৷

এছাড়াও শাবিপ্রবি ক্যাম্পাস এবং পার্শ্ববর্তী এলাকায় বিভিন্ন সময়ে ধৃত বন্যপ্রাণী উদ্ধার এবং তার সুষ্ঠু পুনর্বাসনে শুরু থেকেই কাজ করে যাচ্ছে গ্রিন এক্সপ্লোর সোসাইটি।

ডেইলি বাংলাদেশ/এমএইচ