Alexa ৮৪ হাজার ভূমিহীন পরিবার পেয়েছে খাসজমি: ভূমিমন্ত্রী

ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৮ ১৪২৬,   ২৩ মুহররম ১৪৪১

Akash

৮৪ হাজার ভূমিহীন পরিবার পেয়েছে খাসজমি: ভূমিমন্ত্রী

 প্রকাশিত: ২০:১০ ২১ অক্টোবর ২০১৭   আপডেট: ১৪:০৯ ২২ অক্টোবর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

সারাদেশে ৮৪ হাজার ৭৩টি ভূমিহীন পরিবারকে ৪১ হাজার ৭০৫ একর কৃষি খাসজমি বন্দোবস্ত দেয়া হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

আজ শনিবার পাবনা সার্কিট হাউজে জেলা প্রশাসক ও জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

গৃহহীনদের জন্য পাবনা জেলার অভ্যন্তরে গুচ্ছগ্রাম নির্মাণে জায়গা নির্বাচন করার জন্য জেলা প্রশাসককে নির্দেশ দিয়ে ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৫০ হাজার গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য গুচ্ছগ্রাম তৈরির নির্দেশ দিয়েছেন।

ভূমি মন্ত্রণালয় দেশব্যাপী গুচ্ছগ্রাম তৈরি করছে। পাবনা এ থেকে পিছিয়ে থাকতে পারে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন, তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মন-প্রাণ দিয়ে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, একটি মানুষও গৃহহীন থাকবে না। ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে গৃহহীনদের জন্য খাসজমিতে ঘর নির্মাণ করে তাদের পুনর্বাসন ও ভূমিহীনদের খাস জমি প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে।

গুচ্ছগ্রাম ও চর উন্নয়ন কার্যক্রমের আওতায় বরাদ্দকৃত সুবিধাভোগী ভূমিহীনের আয়বর্ধক বিভিন্ন কর্মসূচি গ্রহণ এবং ভূমিহীন পরিবারের মধ্যে খাসজমি বন্দোবস্ত প্রদানে সংশ্লিষ্টদের আন্তরিক থাকার আহ্বান জানান।

গুচ্ছগ্রাম প্রকল্প-২য় পর্যায়ের আওতায় প্রতি গৃহহীন পরিবারের জন্য থাকছে বিনামূল্যে ৩ থেকে ৮ শতাংশ ভূমিসহ ৩০০ বর্গফুটের ফ্লোর স্পেস বিশিষ্ট আরসিসি পিলারসহ দুই কক্ষের ঘর, নিরাপদ সুপেয় পানির জন্য নলকূপ, ৫ রিং বিশিষ্ট স্যানিটারি ল্যাট্রিন ও মাল্টিপারপাস কমিউনিটি হল।

ডেইলি বাংলাদেশ/আরএজে