৮৩ কোটি টাকার চোরাচালান ও মাদক উদ্ধার বিজিবি’র

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

৮৩ কোটি টাকার চোরাচালান ও মাদক উদ্ধার বিজিবি’র

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ২০:৩৩ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২০:৪১ ২ ডিসেম্বর ২০১৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সারাদেশে অভিযান চালিয়ে গেল নভেম্বরে মোট ৮৩ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার টাকার চোরাচালান ও মাদকদ্রব্য উদ্ধার করেছে সীমান্ত বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। দেশের সীমান্ত এলাকা ও অন্যান্য স্থানে অভিযান চালিয়ে এসব চোরাচালান ও মাদকদ্রব্য উদ্ধার করেছে বিজিবি।

রোববার বিকেলে বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, মাসব্যাপী এসব অভিযানে উদ্ধারকৃত মাদকের মধ্যে রয়েছে- ১১ লাখ ৪৮ হাজার ৯৪টি ইয়াবা, ৬ হাজার ৫শ’ ২৪ বোতল বিদেশি মদ, ৩শ’ ৮৭ লিটার বাংলা মদ, ১ হাজার ১শ’ ৩টি ক্যান বিয়ার, ৩১ হাজার ৭শ’ ১০ বোতল ফেনসিডিল, ৮শ’ ৬৪ কেজি গাঁজা, ১ কেজি হেরোইন, ১ লাখ ৫ হাজার ৪শ’ ২৯টি এ্যানেগ্রা-সেনেগ্রা এবং ১২ হাজার ৫শ’ ৮০টি নেশাজাতীয় ইনজেকশন ট্যাবলেট। 

এছাড়া চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে- ৭ কেজি ২শ’ গ্রাম স্বর্ণ, ৪ হাজার ৫শ’ ৫টি শাড়ি, ৯শ’ ৪৭টি থ্রি-পিস ও শার্ট-পিস, ৪শ’ ৪০ মিটার থান কাপড়, ২ হাজার ১শ’ ৭৬টি তৈরি পোশাক, ১২টি পিকআপ, ৬টি সিএনজি চালিত অটোরিকশা, ৩৪টি মোটর সাইকেল, ৪ হাজার ১শ’ ৫৬ ঘনফুট কাঠ ও ৭ হাজার ২শ’ ১৩ কেজি চা পাতা। 

আর উদ্ধার করা বিভিন্ন অস্ত্রের মধ্যে রয়েছে- ১৫টি পিস্তল, ৭টি এয়ার পিস্তল, ১টি পাইপ গান, ৭৭ রাউন্ড গুলি, ১৭টি ম্যাগাজিন ও ৬ কেজি গান পাউডার। 

এতে আরো জানানো হয়, বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২শ’ ২৪ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অপরাধে ৩শ’ ২০ জন বাংলাদেশি নাগরিককে আটক করে থানায় সোপর্দ করা হয়েছে।

এ নিয়ে চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত মোট ৮শ’ ৫৪ কোটি ৪ লাখ ৮৬ হাজার টাকার বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য উদ্ধার করেছে বিজিবি।

ডেইলি বাংলাদেশ/এসবি/আরএইচ/এসআইএস/

Best Electronics